অর্থনীতি

নিলামে সর্বোচ্চ দামে বিক্রি হলো সাবারি টি প্লান্টেশনের গ্রিন টি

  মৌলভীবাজার প্রতিনিধি ১২ অক্টোবর ২০২২ , ১১:৪০:২৯ প্রিন্ট সংস্করণ

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে দেশের দ্বিতীয় চা নিলাম কেন্দ্রে চলতি অর্থ বছরের ১২তম চা নিলাম সম্পন্ন হয়েছে। এবারের চা নিলামে সাবারি টি প্লান্টেশন এর গ্রিন টি সর্বোচ্চ দামে বিক্রি হয়েছে। এর নিলাম মূল্য ছিল ১ হাজার ৫শ’ ৬০ টাকা।
বুধবার (১২ অক্টোবর) সকাল ৮ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত শ্রীমঙ্গলস্থ খান টাওয়ারে অনুষ্ঠিত এ নিলাম প্রায় দেড় লাখ কেজি চা নিলামে তোলা হয়।
অনুষ্ঠিত নিলামে চট্টগ্রামসহ দেশের নানা প্রান্ত থেকে ১২টি টি বোকার্স হাউজ, ক্রেতা, বিক্রয় প্রতিনিধি ও ‘টি ট্রেডার্স অ্যান্ড প্ল্যান্টারস অ্যাসোসিয়েশন অংশ নেন। এতে প্রায় দেড় কোটি টাকার চা বেচাকেনা সম্পন্ন হয়।
বুধবারের ১২তম নিলামে মৌলভীবাজারের কমলগঞ্জের সাবারি টি প্লান্টেশন এর গ্রিন টি উৎকৃষ্ট ও গুনগত মানের হওয়ায় সর্বোচ্চ প্রতি কেজি ১ হাজার ৫শ’ ৬০ টাকা দরে বিক্রি হয়। নিলামে এই গ্রিন টি অপারিং করে শ্রীমঙ্গল টি বোকার্স লি:। শ্রীমঙ্গলের চা ব্যবসা প্রতিষ্ঠান মেসার্স আলমগীর টি হাউস এই চা ক্রয় করে। এর মধ্যে দিয়ে গুনগত ও মান সম্পন্ন চা তৈরিতে সাবারি টি প্লান্টেশন চায়ের বাজারে নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন হয়েছে বলে মনে করছেন চা সংশ্লিষ্টরা। এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় দেশে মচা উৎপাদন বৃদ্ধি পেয়েছে, যার ফলে প্রতি নিলামে চা পাতা উত্তোলন ও বিক্রি বৃদ্ধি হওয়ার আশাবাদী হয়ে উঠেছেন চা সংশ্লিষ্টরা।
উল্লেখ্য, দেশের ১৬৭ চা বাগানের মধ্যে শুধু মৌলভীবাজারেই রয়েছে ৯২টি চা বাগান। এ অঞ্চলের উৎপাদিত চা কয়েক বছর আগেও চট্টগ্রামের নিলাম কেন্দ্রে নিয়ে বিক্রি করতে হতো। ২০১৭ সালের ৮ ডিসেম্বর শ্রীমঙ্গলে দেশের দ্বিতীয় আন্তর্জাতিক চা নিলাম কেন্দ্র উদ্বোধনের মধ্যে দিয়ে ২০১৮ সালে আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। অন্যদিকে পরিমিত বৃষ্টি ও আদ্রতা অনুকূলে থাকায় মৌলভীবাজারে চা উৎপাদন বৃদ্ধি পেয়েছে। একই সাথে শ্রীমঙ্গলে চা নিলাম কেন্দ্র স্থাপন হওয়ায় এ জাতীয় ভিন্নমাত্রার চা গুলো ক্রেতাদের সামনে উপস্থাপন করার সুযোগ সৃষ্টি হয়েছে।
নিউজ ট্যাগ:গ্রিন টিনিলামবিক্রিসাবারি টি প্লান্টেশন

আরও খবর

Sponsered content

আরও খবর: অর্থনীতি

সিটির সঙ্গে একীভূত না করতে গভর্নরকে বেসিকের কর্মীদের স্মারকলিপি

ওসিডিএল এর নেতৃত্বে- নিরাপদ ও লাভজনক আবাসনের প্রতিশ্রুতি নিয়ে আমিন সিটি পূর্বাচলের পথচলা শুরু হয়েছে

রমজানে দ্রব্যমূল্য নিয়ে খেললে সরাসরি কারাগারে পাঠানো হবে: গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী

স্থানীয় সরকার বিভাগের সচিব এর দৃষ্টি আকর্ষণ : চট্টগ্রাম বিভাগের গুরুত্বপূর্ণ উপজেলা ও ইউনিয়ন সড়ক প্রশস্তকরণ ও শক্তিশালীকরণ প্রকল্পের প্রকল্প পরিচালক-এর নাম প্রস্তাবে ব্যাপক অনিয়ম

এশিয়ান ক্যান্সার ইনস্টিটিউট বিডি প্রাইভেট লিমিটেড এবার কাজ করছেন মরণব্যাধি ক্যান্সার চিকিৎসা নিয়ে

রিহ্যাব এর বার্ষিক সাধারণ সভা-২০২০ || আবাসন ব্যবসায়ীদের সার্বিক কল্যাণে কাজ করছি – আলমগীর শামসুল আলামিন কাজল রিহ্যাব প্রেসিডেন্ট