অর্থনীতি

নারী উদ্যোক্তা নাঈমা হক ও ‘বাঙাল’ এর গল্প

  তানিয়া মুসলিম মুক্তা ১৬ আগস্ট ২০২৩ , ১০:১৩:৩৪ প্রিন্ট সংস্করণ

করোনার ভয়াবহ মহামারীতে যখন পুরো বিশ্বের জীবন থেমে গিয়েছিল , লক ডাউনের বন্দী জীবনে ভাবতে শুরু করলাম জীবন মানেই থেমে থাকা নয় । জীবন এক সংগ্রামী সত্তা। সেই অনুপ্রেরণা থেকেই ভাবনা আসে মনে একটা কিছু করতে হবে। সেই ভাবনার বাস্তব রূপ “বাঙাল” দেশীয় শিল্পের আন্তর্জাতিক প্রতিষ্ঠান । ঘরে থাকা একটি ডিজিটাল ক্যামেরা এবং ১২ হাজার টাকা দিয়ে শুরু হয় বাঙালের অগ্রযাত্রা । বাঙাল হল দেশীয় নানা কারুকার্য ময় পণ্যের অনলাইন? ক্রয় বিক্রয় প্রতিষ্ঠান। যা আজ সমগ্র দেশ ছাড়িয়ে এখন আন্তর্জাতিক বিশ্বের নিজেকে পরিচিত করার পথে এগিয়ে যাচ্ছে। এ কথাগুলো বলছিলেন দেশের অন্যতম নারী উদ্যোক্তা নাঈমা হক। নাঈমা হক দেশের একজন সৃষ্টিশীল উদ্যোক্তা হিসেবে আজ নিজেকে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছে।

তার প্রতিষ্ঠান “বাঙাল” আজ ফেসবুক ও ইনস্টাগ্রামে একটি জনপ্রিয় নাম। এ প্রসঙ্গে নাঈমা হক বলেন ‘ নিজের পছন্দ অনুযায়ী নিজেই এমন নানা ডিজাইনের পোশাক তৈরি করি যা সকল বয়সের নারীদের মুগ্ধ করে দেয়। ” তার প্রতিষ্ঠানে আছে থ্রি পিস ব্লাউজ শাড়ি সহ নানা পণ্য যা আজ শোভা পাচ্ছে দেশের বড় বড় শপিংমলে।” আমার পণ্য সব শ্রেণীর মানুষের পছন্দের বলে আমি অন্যরকম একটা আত্মতৃপ্তি অনুভব করি। ” তিনি বলেন ” আমার ক্রেতারাই আমার অহংকার আমার অলংকার আমার শান্তির জায়গা সম্মানিত ক্রেতাদের উৎসাহ ও উদ্দীপনায় আজ “বাঙাল” । এতদূর আসতে পেরেছে আমি আমার সম্মানিত ক্রেতাদের প্রতি আস্থা ও কৃতজ্ঞতা প্রকাশ করছি।

” বাঙাল আজ ডিজিটাল মার্কেটিং এ একটি অনন্য স্থান অধিকার করে আছে। এ প্রতিষ্ঠানে ১৬ জন পুরুষ ও নারী নিয়মিত কাজ করছে একই সাথে ১৫ থেকে ২০ জন নারী সংসার কাজের ফাঁকে ফাঁকে হাতের কাজ করে প্রতি মাসে পাঁচ থেকে সাত হাজার টাকা আয় করছে। ” আমি যে এতগুলো মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করতে পেরেছি সেটাও আমার একটা আত্মতৃপ্তির জায়গা। ” নাউমা হক বলেন ” বাঙাল সব সময় নারীদের পছন্দের পোশাক সরবরাহ করে আসছে গত এক বছরে ৪২ লক্ষ টাকার পোশাক বিক্রি হয়েছে জ্যামিতিক হারে।

” তিনি বলেনথবাঙাল তার সততা দক্ষতা সম্মানিত ক্রেতাদের অর্ডারের নিরাপত্তা নিশ্চিন্তে করছে বলেই আজ বাঙাল সফল হয়েছে। কারণ যেহেতু এ ব্যবসা কার্যক্রম সম্পূর্ণ অনলাইনে সেহেতু সৎ ও দক্ষ কর্মী দিয়েই এ ব্যবসা পরিচালিত হচ্ছে। অর্ডার গ্রহণ , সময় মত ডেলিভারি ও ক্রেতাদের আর্থিক নিরাপত্তা সবকিছুই সব তালে খেয়াল রাখছে” বাঙাল”তিনি বলেন ইতিমধ্যে বিশ্বের নানান দেশ থেকে বাঙাল পণ্যের অর্ডার আসছে । সেদিন আর বেশি দেরি নয়, যেদিন বাঙাল সারা বিশ্বের নিজের স্থান করে নিবে।

পরিশেষে নাইমা হক বলেন করোনার ভয়াবহ মহামারীতে আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেভাবে এ দেশকে উদ্দীপনায় চেতনায় পরিচালনা করছেন সেই পথ ধরেই বাংলাদেশ আজ স্মার্ট বাংলাদেশ রুপ নিয়েছে আর এই স্মার্ট বাংলাদেশে বাঙাল এক অগ্রপথিক। মাননীয় প্রধানমন্ত্রীর শেখ হাসিনার প্রাণের চেতনায় বাঙালি এগিয়ে যাবে স্মার্ট বাংলাদেশের সংগ্রামী পতাকা হাতে নিয়ে। আমাদের প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ গড়ায় বাঙাল আছে তার পাশে।

আরও খবর

Sponsered content

আরও খবর: অর্থনীতি

সিটির সঙ্গে একীভূত না করতে গভর্নরকে বেসিকের কর্মীদের স্মারকলিপি

ওসিডিএল এর নেতৃত্বে- নিরাপদ ও লাভজনক আবাসনের প্রতিশ্রুতি নিয়ে আমিন সিটি পূর্বাচলের পথচলা শুরু হয়েছে

রমজানে দ্রব্যমূল্য নিয়ে খেললে সরাসরি কারাগারে পাঠানো হবে: গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী

স্থানীয় সরকার বিভাগের সচিব এর দৃষ্টি আকর্ষণ : চট্টগ্রাম বিভাগের গুরুত্বপূর্ণ উপজেলা ও ইউনিয়ন সড়ক প্রশস্তকরণ ও শক্তিশালীকরণ প্রকল্পের প্রকল্প পরিচালক-এর নাম প্রস্তাবে ব্যাপক অনিয়ম

এশিয়ান ক্যান্সার ইনস্টিটিউট বিডি প্রাইভেট লিমিটেড এবার কাজ করছেন মরণব্যাধি ক্যান্সার চিকিৎসা নিয়ে

রিহ্যাব এর বার্ষিক সাধারণ সভা-২০২০ || আবাসন ব্যবসায়ীদের সার্বিক কল্যাণে কাজ করছি – আলমগীর শামসুল আলামিন কাজল রিহ্যাব প্রেসিডেন্ট