জাতীয়

ঢাকা মহানগর হাকিমের ১২ নং আদালত ॥॥ বাদী পক্ষ কর্তৃক সি আর মামলা নং ১৪১৩/২০১৯ এর চার্জ গঠনের তারিখ জালিয়াতি ॥॥ আশরাফ হোসেন বকাউল জেল হাজতে থেকেও কেন মামলার আসামী?

  বিশেষ সংবাদদাতা : ৯ মার্চ ২০২৪ , ৯:০৪:২৪ প্রিন্ট সংস্করণ

একটি বিতর্কিত মামলায় আসামী পক্ষ যাতে বিচারিক আদালতে চার্জ গঠন শুনানীতে অংশ নিতে না পারে – এক তরফাভাবে আসামীর অনুপস্থিতিতে বাদীপক্ষ মামলাটির শুনানীর সুবিধা নিয়ে পরবর্তী বিচারিক সুবিধা নিতে পারে- সেই অসৎ উদ্দেশ্যে সুকৌশলে আদালতের দৈনন্দিন বিচারিক ব্যস্ততার সুযোগ নিয়ে আদালতের কজলিষ্ট কাটাকাটি করেছে। একই সাথে বাদীপক্ষ ঐ মামলার নির্ধারিত তারিখের ২ মাস আগে শুনানীর জন্য গত ৬ই মার্চ ২০২৪ইং আদালতে হাজিরা দিয়েছে। বাদী পক্ষের এ অনৈতিক জালিয়াতির ঘটনা জানতে পেরে আসামী পক্ষের সংশ্লিষ্ট আইনজীবি এ্যাডভোকেট আবদুল মান্নান খান তাৎক্ষনিক আদালতে হাজির হয়ে লিখিতভাবে দিয়ে বিষয়টি বিচারিক আদালতকে অবহিত করেছেন।
এ ঘটনাটি ঘটেছে গত ০৬ই মার্চ ২০২৪ইং ঢাকা মহানগর আদালতের ১২নং আদালতে (সিএমএম)। যার সি আর মামলা নং ১৪১৩/২০১৯ইং। মামলাটির পুর্বের তারিখ ছিল ২০২৪ সালের ৪ঠা জানুযারী। ঐ দিন বিচারিক আদালতে এক আদেশের আগামী ৬ই মে ২০২৪ইং মামলাটির চার্জ গঠনের শুনানীর দিন ধার্য্য করেন। এ প্রসঙ্গে আদালতে কর্মরত নিরপেক্ষ আইনজীবিরা বলেছেন-”বাদীপক্ষ এ ক্ষেত্রে জালিয়াতির উদ্যেশ্যে কারসাজি করেছে – তা না হলে অনির্ধারিত দিনে বাদী পক্ষ আদালতে মামলার চার্জ গঠনের শুনানীর জন্য হাজিরা দিল কেন?”
ঘটনাটি নিবিড় অনুসন্ধানে জানা যায় – জমজম স্পিনিং মিলস লি; এর ব্যবস্থাপনা পরিচালক মো: রেজাউল করিম- সংশ্লিষ্ট আদালতে এই মর্মে একটি মামলা দায়ের করেন যে- কটন সলিউশন ইন্টা: এর ম্যানেজিং পার্টনার মো: আশরাফ হোসেন বকাউল এর নেতৃত্বে ৫ জন আসামী বিগত ২০১৮ইং সালের ৬ই সেপ্টেম্বর তার পুরানা পল্টনাস্থ দপ্তরে অবৈধভাবে ঢুকে ৮ থেকে ১০ কোটি টাকা দাবী করে। ঐ মামলার বিবরনে তিনি আরও দাবী করেন ২০১৮ সালের ৩০ শে সেপ্টেম্বর ১নং আসামী মো: আশরাফ হোসেন বকাউল মামলার বাদী তথা মো: রেজাউল করিম কে পিস্তল দ্বারা জিম্মি করে রাখে এবং অন্যন্য আসামীরা উক্ত অফিসের ৩ জন কর্মচারীকে সাথে নিয়ে আইএফআইসি ব্যাংক থেকে টাকা উত্তোলন করে। মামলার ২নং আসামী মো: ফরহাদ হোসেন খান – বাদী মো: রেজাউল করিমকে পিস্তল এর মুখে জিম্মি করে রাখা মো: আশরাফ হোসেন বকাউলকে ফোন করে বলে- টাকা বুঝিয়া পাইছি। উক্ত অভিযোগ অনুসন্ধান করে জানা যায় – ৩০ শে সেপ্টেম্বর ২০১৮ইং ১নং আসামী মো: আশরাফ হোসেন বকাউল ঘটনা স্থলেই ছিলেন না। একটি মামলায় জেল হাজতে ছিলেন। এ বিষয়ে অনুসন্ধানে আরো জানা যায় – ২০১৮ সালের ২৬শে সেপ্টেম্বর মাসাফী ট্রেড ইন্টা: কর্তৃক দায়েরকৃত দুইটি মামলায় মো: আশরাফ হোসেন বকাউল গ্রেফতার হন। ঢাকার বিশেষ জজ ৮নং আদালতের বিশেষ দায়রা মামলা নং ৩০৬/২০১৭ ও মামলা নং ৩০৭/২০১৭ তাং ২৬/০৯/২০১৮ ইং ঐ মামলায় তিনি ১ মাস ৫ দিন জেল হাজতে থেকে মহামান্য হাইকোর্ট থেকে জামিনে মুক্ত হন। যার মেমো নং ৭১৫০৬ ও মেমো নং ৭১৫০৭ তাং ৩১/১০/২০১৮ইং অর্থাৎ বাদী পক্ষের অভিযোগের তারিখ ৩০ শে সেপ্টেম্বর ২০১৮ইং তিনি ঘটনাস্থলে ছিলেন না। জেল হাজতে ছিলেন। অথচ তিনি এই মামলায় কিভাবে আসামী হলেন তাহাই বিচার্য বিষয় বলে মনে করেন সংশ্লিষ্ট আইনজীবিরা।
ঘটনার অনুসন্ধানে আরো জানা যায় – সংশ্লিষ্ট মামলার বাদী জমজম স্পিনিং মিলস্ লি: এর ব্যবস্থাপনা পরিচালক জনাব মো: রেজাউল করিম এর সাথে কটন সলিউশন ইন্টা: এর পার্টনার মো: আশরাফ হোসেন বকাউল সহ অন্যন্য ব্যবসায়িক অংশীদারদের সাথে তুলা সরবরাহের ব্যবসা ছিল। এ ব্যবসা ২০১৮ সালের ৪ঠা ফেব্রয়ারী পর্যন্ত আসামী পক্ষ তথা মো: আশরাফ হোসেন বকাউল মোট ১৯ কোটি ২১ লাখ ৬৫ হাজার ৪৫৮.০০ টাকা পেতেন। এই মামলার বাদী মো: রেজাউল করিম- টাকা পরিশোধ না করে শুধুমাত্র হয়রানির উদ্দেশ্যে সংশ্লিষ্ট মামলা নং ১৪১৩/২০১৯ সহ কয়েকটি মামলা দায়ের করেন।
উল্লেখ্য যে- জমজম স্পিনিং মিলস্ লি: এর সাথে তুলা সরবরাহের শর্ত অনুযায়ী গত ২০২৪ সালের ২০শে ফেব্রয়ারী কটন সলিউশন ইন্টা: এর পক্ষে মো: আশরাফ হোসেন বকাউল মোট ৩৯ কোটি ৭৮ লাখ ৪৭ হাজার ৩৫০.০০ টাকার বিল পরিশোধের অনুরোধ জানিয়ে একটি পত্র দেন। উক্ত পত্র প্রাপ্তির পরেই আদালতের কজলিস্ট কাটাকাটির ঘটনা ঘটে।
এ বিষয়ে আসামী মো: আশরাফ হোসেন বকাউলের সাথে যোগাযোগ করা হলে- ” তিনি এ বিষয়ে- বিচারিক আদালতে ন্যায় বিচারের দাবী জানিয়েছেন”। অন্যদিকে মামলার বাদী মো: রেজাউল করিম এর বক্তব্য নিতে তার ৩৪ পুরানা পল্টনস্থ অফিসে যোগাযোগ করলে- অফিসের নিরাপত্তা কর্মী মো: নজরুল ইসলাম জানান- মো: রেজাউল করিম স্যার অফিসে নেই। তিনি সাধারনত অফিসে আসেন না।

আরও খবর

Sponsered content

আরও খবর: জাতীয়

ঘটনাস্থল: ঢাকার উত্তরখান ॥॥ সন্ত্রাসী মোঃ আশিক মিয়ার নেতৃত্বে একদল সন্ত্রাসী নিরীহ মোঃ নুরুল হকের প্রায় ১৩০০ অযুতাংশ জমি অবৈধ দখলে রেখেছে ॥॥ প্রাণের ভয়ে আদালতে যেতে পারছেন না তিনি

শীর্ষ সন্ত্রাসী মোঃ সোহেল রেজার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে স্বরাষ্ট্রমন্ত্রীর নির্দেশ

রূপালী ব্যাংক লোকাল অফিসের মহাব্যবস্থাপক কর্তৃক আত্মসাৎকৃত প্রায় ৪১ লাখ টাকার এফ ডি আর এর অভিযোগটি অর্থঋণ মোকাদ্দমা ৯৬/২০১৯ এ বিচারের জন্য নথিভূক্ত হয়েছে

সমরাস্ত্র প্রদর্শনী পরিদর্শন করলেন প্রধানমন্ত্রী

ভারতীয় হার্ট বিশেষজ্ঞ || ডাঃ শ্বঙ্খ শুভ্র দাস চিকিৎসা সেবার পেশাদারিত্ব আমাকে মুগ্ধ করেছে

ফরিদপুর চুনাখাটা দাখিল মাদ্রাসা ॥॥ নিয়োগ পরীক্ষায় প্রথম হয়েও নিয়োগ পাচ্ছে না নিরাপত্তা কর্মী ও সুপার পদের প্রার্থী ॥॥ প্রতিবন্ধকতা কার?ঘটনাটি তদন্ত প্রয়োজন