রাজনীতি

‘যারা সংবিধান মানে না তাদের নির্বাচনে আসার অধিকার নেই’ : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

  বাঘা (রাজশাহী) প্রতিনিধি ১৬ আগস্ট ২০২৩ , ১০:০২:০৪ প্রিন্ট সংস্করণ

রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনের সংসদ সদস্য ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, যারা সংবিধান মানে না তাদের নির্বাচনে আসার কোনো অধিকার নেই। আজ মঙ্গলবার বাঘা কেন্দ্রীয় শহীদ মিনার বটমূল চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্ণ ও শোক র‌্যালি-পরবর্তী সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বাঘা উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা ইমরান আলীর সঞ্চালনা ও নির্বাহী অফিসার শারমিন আখতারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় শাহরিয়ার আলম বলেন, ‘যার জন্য আমরা স্বাধীন দেশের নাগরিক হয়েছি, ১৯৭৫ সালের ১৫ আগস্ট বৃষ্টিঝরা রাতে ঘাতকরা ক্ষমতায় বসার জন্য তাকেসহ একই পরিবারের ১৭ জনকে নির্মমভাবে হত্যা করেছিল। ওই দিন তাদের হাত থেকে ১০ বছরের শিশু রাসেলও মুক্তি পায়নি।

এর ফলশ্রুতি এটা দাঁড়ায় যে ঘাতকরা ওই পরিবারকে নির্বংশ করতে চেয়েছিল। কতটা নির্দয় ও নির্মম হলে মানুষ এই ঘৃণিত কাজটি করতে পারে সেটা ইতিমধ্যে দেশবাসী উপলব্ধি করেছে।’তিনি আরো বলেন, ‘বঙ্গবন্ধুর জীবনযাপন ছিল অতিসাধারণ। তিনি কোনো রাজপ্রাসাদ তৈরি করেননি। অথচ কর্নেল ফারুক তার জীবদ্দশায় বলে গেছেন, জিয়াউর রহমান ও বেঈমান মোশতাক ১৫ আগস্টের এক সপ্তাহ পূর্বে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পরিকল্পনা করেন। এরপর জিয়াউর রহমান ক্ষমতায় এসে ব্যাকডেট দেখিয়ে অনেককে চাকরি দেন। পাকিস্তানিদের সাথে আঁতাত রেখে রাষ্ট্র পরিচালনা করেন। সে সময়  দেশের বাইরে থাকায় ভাগ্যক্রমে বেঁচে যাওয়া শেখ হাসিনা এবং শেখ রেহেনাকে ছয় বছর দেশে প্রবেশ করতে দেওয়া হয়নি।

১৯৭১ সালে বিদেশি সংবাদ সংস্থা (বিবিসি) বঙ্গবন্ধুকে জাতির পিতা উপাধি দিয়েছিল উল্লেখ করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ‘পরবর্তী সময়ে জাতীয় স্লোগান জয় বাংলাসহ বাংলাদেশের সংবিধানে বলা হয়েছে, বঙ্গবন্ধু জাতির পিতা। আমি স্পষ্ট ভাষায় বলতে চাই, যারা সংবিধান মানে না তাদের নির্বাচনে আসার কোনো অধিকার নেই।’ তিনি বিএনপি নেতাদের উদ্দেশে বলেন, ‘নেতৃত্ব দিতে হয় সামনে থেকে। তারেক জিয়া লন্ডন থেকে নির্দেশনা দেন। আর এখানকা নেতারা আন্দোলনের ডাক দিলেও তাদের মিছিলের দেখা যায় না।
এই হলো বিএনপির রাজনীতি।’সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন বাঘা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ফাতেমা খাতুন লতা, মোজাহার হোসেন মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ নছিম উদ্দিন, মনিগ্রাম ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম, মাধ্যমিক শিক্ষা অফিসার আ ফ ম মাহমুদুল হাসান ও বাঘা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক নুরুজ্জামান।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. জুয়ের আহাম্মেদ, আড়ানী পৌর মেয়র মুক্তার আলী, মুক্তিযোদ্ধা কমান্ড, পাঁচজন ইউপি চেয়ারম্যান, উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতান ও  বাঘা স্বাস্থ্য কেন্দ্রের প্রধান কর্মকর্তা ডা. আসাদুজ্জামানসহ উপজেলার সকল দপ্তরের প্রধান কর্মকর্তাবৃন্দ, শিক্ষক-শিক্ষার্থী, সুধীসমাজের নেতৃবৃন্দসহ আওয়ামী লীগের সকল সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

অনুষ্ঠান শেষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী চারঘাট উপজেলায় প্রশাসন কর্তৃক আয়োজিত জাতীয় শোক দিবস পালন ও আলোচনাসভা শেষ করে বিকেল ৪টায় বাঘা উচ্চ বিদ্যালয় মাঠে পৌর আওয়ামী লীগের উদ্যোগে ১৫ আগস্টের আলোচনা ও দোয়া মাহফিলে অংশগ্রহণ করেন।

অন্যদিকে রাজশাহী জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট লায়েব উদ্দীন লাভলু, জেলা আওয়ামী লীগের সদস্য বাঘা পৌর মেয়র আক্কাছ আলী, বাঘা উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক ও উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল মোকাদ্দেস আলী, জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও পাকুড়িয়া ইউনিয়নের চেয়ারম্যান মেরাজুল ইসলাম মেরাজের নেতৃত্বে দিনব্যাপী ১৫ আগস্টের আলোচনাসভা ও দোয়া মাহফিলসহ বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করেন তিনি।

আরও খবর

Sponsered content