সারাদেশ

নওগাঁ জেলায় বর্তমান সরকারের ১৪ বছরে ৩৫৬ কোটি ৭০ লক্ষ টাকা’র অবকাঠামো নির্মান করেছে গণপূর্ত বিভাগ

  নওগাঁ প্রতিনিধি : ২৮ ফেব্রুয়ারি ২০২৩ , ৯:০৬:৫৬ প্রিন্ট সংস্করণ

বর্তমান সরকারের বিগ ১৪ বছরে নওগাঁ জেলায় গণপূর্ত বিভাগ ৩৫৬ কোটি ৭০ লক্ষেরও বেশী টাকা ব্যয়ে বিভিন্ন অবকাঠামো নির্মান করেছে। গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ মিজানুর রহমান জানিয়েছেন এসব প্রকল্প বাস্তবায়িত হওয়ায় বিভিন্ন সরকারী পরিসেবার দপ্তরগুলোর অবকাঠামোগত ব্যপক উন্নয়নের ফলেসুষ্ঠু পারিপার্শ্বিকতা সৃষ্টি হয়েছে। যার ফলে এসব প্রতিষ্ঠানে সেবা গ্রহণকারী এবং সেবা প্রদানকারী উভয়ের স্ব স্ব ক্ষেত্রে অধিক আগ্রহের সৃষ্টি হয়েছে।
গণপূর্ত বিভাগের দাপ্তরিক সূত্র মতে নওগাঁ জেলায় উপজেলা ও ইউনিয়ন ভ’মি অফিস নির্মান ( ৬ষ্ঠপর্ব) শীর্ষক প্রকল্পের আওতায় জেলার ৯টি ইউনিয়ন ভুমি অফিস নির্মান করা হয়েছে। এই ৯টি ইউনিয়ন ভুমি অফিস নির্মানে মোট ব্যয় হয়েছে ৫ কোটি ৬৮ লক্ষ ৫৭ হাজার টাকা।
উপজেলা ও ইউনিয়ন ভুমি অফিস নির্মান (৬ষ্ঠ পর্ব, ১ম সংশোধনী) প্রকল্প-এর আওতায় মোট ১৪ কোটি ৯৪ লক্ষ ৭ হাজার টাকা ব্যয়ে ৭টি উপজেলা সদরে ইউনিয়ন ভুমি অফিস নির্মান করা হয়েছে।
দেশের গুরুত্বপূর্ন ৭৮টি উপজেলা সদর/ স্থানে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ষ্টেশন স্থাপন প্রকল্পের আওতায় ১টি এবং দেশের গুরুত্বপূর্ন উপজেলাসদর/ স্থানে ১৫৬টি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ষ্টেশন স্থাপন প্রকল্পের আওতায় ৩টি প্রকল্প বাস্তবায়নে মোট খরচ হয়েছে ১৩ কোটি ৮৩ লক্ষ টাকা।
প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সংস্কৃতি কেন্দ্র স্থাপন প্রকল্পের আওতায় জেলা সদরে ১টি ও পৃথক ১১টি উপজেলা সদরে ১১টিসহ মোট ১২টি প্রকল্প বাস্তবায়িত হয়েছে। এই ১২টি মডেল মসজিদ নির্মানে মোট ব্যয় হয়েছে ১৫৪ কোটি ৭৫ লক্ষ টাকা।
জেলার পত্নীতলা উপজেলা সদরে নির্মান করা হয়েছে ক্ষুদ্র নৃ-গোষ্ঠি সাংস্কৃতিক কেন্দ্র। এ প্রকল্পে মোট ব্যয় হয়েছে ৭ কোটি ৭৮ লক্ষ ৪৪ হাজার টাকা।
জেলায় মোট ৯৮ লক্ষ ৩৮ হাজার টাকা ব্যয়ে তিনটি উপজেলায় নির্মান করা হয়েছে বীর মুক্তিযোদ্ধাদের জন্য সংরক্ষিত পৃথক ৩টি কবরস্থান।
নওগাঁ জেলা সদরে অবস্থিত ১০০ শয্যা বিশিষ্ট হাসপাতালটিকে ২৫০ শয্যায় উন্নীত করা হয়েছে। এ জন্য প্রয়োজনীয় ৭ তলা বিশিষ্ট ভবন এবং অন্যান্য প্রয়োজনীয় স্থাপনা নির্মান করা হয়েছে। এতে সর্বমোট ব্যয় হয়েছে ৪৪ কোটি ১৩ লক্ষ ৯৬ হাজার টাকা।
৪ কোটি টাকা ব্যয়ে নওগাঁ সার্কিট হাউজের উর্ধমুখী সম্প্রসারন, ১ কোটি ৩৪ লক্ষ টাকা ব্যয়ে মহিলা পুলিশ ব্যারাক,৩ কোটি ৬২ লক্ষ ৭৫ হাজার টাকা ব্যয়ে ৬ তলা ভিত্তির উপর দ্বিতল বিশিষ্ট মহিলা পুলিশ ব্যারাক, ১ কোটি ১৯ লক্ষ ৫৭ হাজার টাকা ব্যয়ে সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপারের অফিস ভবন, ১ কোটি ১৭ লক্ষ ৭৮ হাজার টাকা ব্যয়ে মান্দা সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপারের অফিস ভবন, ৩ কোটি ১৩ লক্ষ ২৭ হাজার টাকাস ব্যয়ে নিয়ামতপুর থানাধীন ৬ তলা ভিতের উপর ৩ তলা (টাইপ-২) শিবপুর পুলিশ তদন্ত কেন্দ্র নির্মান, ৯ কোটি ৪৪ লক্ষ ৩১ হাজার টাকা ব্যয়ে ৬ তলা ভিতের উপর ৪ তলা বিশিষ্ট ধামইরহাট থানা ভবন নির্মান (সিভিল, স্যানিটারী ও বৈদ্যুতিককাজসহ), ৪ কোটি ৫৮ লক্ষ ৬৫ হাজার টাকা ব্যয়ে ৬ তলা ভিতের উপর মহাদেবপুর থানা ভবনের ৩য় ও ৪র্থ তলা নির্মান ( িিভল, স্যানিটারী ও বৈদ্যুতিক কাজসহ), ৪ কোটি ৫৮ লক্ষ ৬৫ হাজার টাকা ব্যয়ে ৬ তলা ভিতের উপর পত্নীতলা থনা ভবনের ৩য় ও ৪র্থ তলা নির্মান ( সিভিল স্যানিটারী ও বৈদ্যুতিক কাজসহ), ১ কোটি ৭৮ লক্ষ ৬০ হাজার টাকা ব্যয়ে ৬ তলা ভিতের উপর ২তলা বিশিষ্ট পত্নীতলা থানার অফিসার্স ইনচার্জ-এর কোয়ার্টার নির্মান, ১ কোটি ৭৮ লক্ষ ৬০ হাজার টাকা ব্যয়ে ৬ তলা ভিতের উপর ২ তলা বিশিষ্ট ধামইরহাট থানার াফিসার্স ইনচার্জ কোয়ার্টারনির্মান, ২ কোটি ৬১ লক্ষ ৩৫ হাজার টাকা ব্যয়ে ধামইরহাট থানা কম্পাউন্ডে ৬ তলা ভিতের উপর ৪ তলা জুনিয়ার অফিসার্স ডরমেটোরী নির্মান, ২ কোটি ৬১ লক্ষ ৩৫ হাজার টাকা ব্যয়ে ৬ তলা ভিতের উপর পত্নীতলা থানা কম্পাউন্ডে ৪ তলা বিশিষ্ট জুনিয়র অফিসার্স ডরমেটোরী নির্মান, ২ কোটি ৬৮ লক্ষ ৫৬ টাকা ব্যয়ে ধামইরহাট থানা কম্পাউন্ডে ৬ তলা ভিতের উপর ৪ তলা ষ্টুডিও এ্যাপার্টমেন্ট নির্মান, ৪ কোটি ৭১ লক্ষ ৯০হাজার টাকা ব্যয়ে ৬ তলা ভিতের উপর ২ তলা বিশিষ্ট মহাদেবপুর থানা ভবন নির্মান, ১০০ থানা ভবন নির্মান প্রকল্পের আওতায় ৫ কোটি ৮০ লক্ষ ৮৫ হাজার টাকা ব্যয়ে নিয়ামতপুর থানা ভবন, ১ কোটি ৬৮ লক্ষ ৭৫ হাজার টাকা ব্যয়ে নওগাঁ পুলিশ লাইন্সে ৩০০ ফোর্স ব্যারাক নির্মান, ১০ কোটি ৬ লক্ষ ৩০ হাজার টাকা ব্যয়ে নওগাঁ জজ কোর্টের উর্ধমূখী সম্প্রসারন কাজ, ৫ লক্ষ ৫৩ হাজার টাকা ব্যয়ে বদলগাছি’র পাহাড়পুর পুলিশ ফাঁড়ি নির্মান কাজ, ১ কোটি ৬২ লক্ষ ৬০ হাজার টাকা ব্যয়ে ৪০ টিটিসি নির্মান প্রকল্পের আওতায় রানীনগর টিটিসি’র প্রিন্সিপাল কোয়ার্টার নির্মান, ৩ কোটি ৬৭ লক্ষ ২৩ হাজার টাকা ব্যয়ে রানীনগর টিটিসি’র ডরমেটোরী নির্মান এবং ১০ কোটি ৬৬ লক্ষ ৭৮ হাজার টাকা ব্যয়ে রানীনগর টিটিসি’র একাডেমীক ভবন নির্মান, ৪ কোটি ৭ লক্ষ ২০ হাজার টাকা ব্যয়ে রানীনগর উপজেলায় টিটিসি’র বাউন্ডারী ওয়াল নির্মান।
বিভিন্ন জেলায় ৩০টি টিটিসি স্থাপন প্রকল্পের আওতায় নওগাঁ জেলা সদরে নওগাঁ কারিগরি প্রশিক্ষণ ক্রেন্দ্রনির্মান করা হয়। এতে মোট ব্যয় হয়েছে ১২ কোটি ৬৬ লক্ষ ১ হাজার টাকা। সারাদেশে ১৭টি আঞ্চলিক পাসপোর্ট অফিস নির্মান প্রকল্পের আওতায় ২ কোটি ৬৫ লক্ষ ৩৬ হাজার টাকা ব্যয়ে নওগাঁ জেলা সদরে আঞ্চলিক পাসপোর্ট অফিস নির্মান করা হয়েছে।
৫ কোটি ৬১ লক্ষ ১৭ হাজার টাকা ব্যয়ে নওগাঁ জেলা সদরে জেলা রেজিষ্ট্রারের অফিস ভবন নির্মান করা হয়েছে। জেলা সার্বার ষ্টেশন নির্মান করা হয়েছে যাতে মোট ব্যয় হয়েছে ১ কোটি ২৬ লক্ষ ৪৯ হাজার টাকা। দেশের ২০টি জেলায় জেলা রজিষ্ট্রার ও ৬৩ উপজেলায় সাব-রেজিষ্ট্রার অফিস নির্মান শীর্ষক প্রকল্পে আওতায় ৬৪ লক্ষ ৬৯ হাজার টাকায় সাপাহার উপজেলা সদরে সাব-রেজিষ্ট্রার অফিস ভবন নির্মিত হয়েছে।
জেলার বদলগাছি উপজেলা সদরে কৃষি আবহাওয়া পর্যবেক্ষন অফিস ও ডরমেটরী ভবন নির্মানে মোট ব্যয় হয়েছে ৩ কোটি ৩ লক্ষ ৭১ হাজার টাকা। এ ছাড়াও এ সময় মহাদেবপুর উপজেলা সদরে ১ কোটি ২১ লক্ষ ৪১ হাজার টাকা ব্যয়ে নির্মান করা হয়েছে ফায়া সার্ভিস ও সিভিল ডিফেন্স অফিসসহ প্রয়োজনীয় অবকাঠামো।

 

আরও খবর

৩৩তম নিউইয়র্ক আন্তর্জাতিক বাংলা বইমেলায় বিশেষ অতিথি বক্তা হিসেবে আমন্ত্রিত হয়েছেন ড. মিল্টন বিশ্বাস

শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক পরিচালিত জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২৪ ইং উপলক্ষে জেলার “শ্রেষ্ঠ প্রতিষ্ঠান” নির্বাচিত || ফরিদপুরের ভাংগা’র ইকামাতে দ্বীন মডেল কামিল মাদ্রাসা

ফরিদপুরে কমিউটার ট্রেন এর যাত্রা বিরতি || ড. যশোদা জীবন দেবনাথের আবেদন মঞ্জুরের আশ্বাস দিলেন রেলমন্ত্রী মোঃ জিল্লুল হাকিম এমপি

সিটির সঙ্গে একীভূত না করতে গভর্নরকে বেসিকের কর্মীদের স্মারকলিপি

ঘটনাস্থল: ঢাকার উত্তরখান ॥॥ সন্ত্রাসী মোঃ আশিক মিয়ার নেতৃত্বে একদল সন্ত্রাসী নিরীহ মোঃ নুরুল হকের প্রায় ১৩০০ অযুতাংশ জমি অবৈধ দখলে রেখেছে ॥॥ প্রাণের ভয়ে আদালতে যেতে পারছেন না তিনি

শীর্ষ সন্ত্রাসী মোঃ সোহেল রেজার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে স্বরাষ্ট্রমন্ত্রীর নির্দেশ

Sponsered content