সারাদেশ

কিশোরগঞ্জ শহরে সড়কে নির্মাণ সামগ্রী বাড়ছে দুর্ভোগ ও যানজট

  রাজিবুল হক সিদ্দিকী, কিশোরগঞ্জ: ২১ জানুয়ারি ২০২৩ , ৭:৪৬:৩৫ প্রিন্ট সংস্করণ

কিশোরগঞ্জ শহরে বিভিন্ন সড়কে ভবনের নির্মাণ সামগ্রী রেখে কাজ করায় দুর্ভোগে পড়েছেন শহরবাসী। যানজট-দুর্ঘটনাসহ নানা সমস্যায় পড়তে হচ্ছে তাদের। কোনো নিয়ম নীতির তোয়াক্কা না করেই যত্রতত্র ইট-পাথর-বালু ফেলে রাখছেন ভবন মালিকরা।
আইন অনুযায়ী সড়কে ইট, বালু, সিমেন্ট ও পাথরসহ বিভিন্ন নির্মাণ সামগ্রী রাখা বেআইনি। কিন্তু তারপরও এ বিধান কেউ মানছেন না। আবার অনেক ইট-বালু-রড ব্যবসায়ী রাস্তার ওপর তাদের মালপত্র রেখে ব্যবসা পরিচালনা করছেন। দীর্ঘদিন ধরে এমন অবস্থা চলে আসলেও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে কোনো জোর পদক্ষেপ নেয়া হচ্ছে না বলে স্থানীয়দের পক্ষ থেকে অভিযোগ ওঠেছে।
স্থানীয়রা বলছেন, নগরীর বিভিন্ন এলাকার সড়ক ও ফুটপাত দখল করে দীর্ঘদিন যাবৎ নির্মাণ সামগ্রী রেখে ভবন নির্মাণ করা হচ্ছে। এতে করে রাস্তা দিয়ে চলাচলকারী যানবাহন ও পথচারীরা চরম ভোগান্তির মধ্যে পড়েন। শুধু তাই নয়, মাঝে মধ্যে এ কারণে ফাঁকা রাস্তায় প্রায়াই যানযট লেগেই থাকে। এরপরও নির্মাণাধীন ভবনের মালিকের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিতে দেখা যায় না। আগে কম থাকলেও বর্তমান সময়ে নগরীর বিভিন্ন এলাকার রাস্তায় রাস্তায় নির্মাণ সামগ্রী বেশি রাখা হচ্ছে। ব্যবস্থা না নেয়ায় এমন ঘটনা ঘটছে বলে অনেকেই অভিযোগ করেছেন।
শনিবার (২১ ফেব্রুয়ারি) সরেজমিনে গিয়ে দেখা যায়, উকিলপাড়া, খরমপট্টি, নগুয়া, হয়বতনগর, হারুয়া, শিক্ষকপল্লী, বত্রিশ এলাকায় ভবন নির্মাণের কাজে ইট, বালু, কংক্রিট ইত্যাদি সড়কের উপর মজুদ করে রেখেছে। ফলে ওই সড়কে যান চলাচলে বিঘ্ন ঘটছে। ওইসব নির্মাণ সামগ্রীর কারণে পথচারীদের নিরাপদ চলাচলের ব্যবহার করাতে পারছে না।
পথচারী আজিজুল হক বলেন, অনেকদিন ধরেই এ সড়কের উপর পাথর, বালু, ইট ও কংক্রিট রেখে ভবন নির্মাণ কাজ চলছে। এতে সাধারণ পথচারীদের চলাচলে দুর্ভোগ বেড়েছে। সড়কের উপর নির্মাণ সামগ্রী রেখে ভবন নির্মাণ করার এমন নজির পৃথিবীর কোথাও নেই।
দুর্ভোগের কথা স্বীকার করে রিকশাচালক সোহেল মিয়া বলেন, কি বলবো, আমরা গরিব মানুষ। আমাদের কথা তো কেউ শুনবে না। তাই এসব দেখার পরও চুপ থাকতে হয়। কিছু বলতে পারি না। আর বলবই বা কাকে?
জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ বলেন, সড়কের উপর নির্মাণ সামগ্রী রেখে কোন ব্যক্তি মালিকানাধীন ভবন নির্মাণ করতে পারে না। সড়কে এসব রাখলে সাধারণ মানুষের দুর্ভোগ বাড়ার কথা। অতি শীঘ্রই উচ্ছেদ অভিযান চালানো হবে।

 

আরও খবর

শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক পরিচালিত জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২৪ ইং উপলক্ষে জেলার “শ্রেষ্ঠ প্রতিষ্ঠান” নির্বাচিত || ফরিদপুরের ভাংগা’র ইকামাতে দ্বীন মডেল কামিল মাদ্রাসা

ফরিদপুরে কমিউটার ট্রেন এর যাত্রা বিরতি || ড. যশোদা জীবন দেবনাথের আবেদন মঞ্জুরের আশ্বাস দিলেন রেলমন্ত্রী মোঃ জিল্লুল হাকিম এমপি

সিটির সঙ্গে একীভূত না করতে গভর্নরকে বেসিকের কর্মীদের স্মারকলিপি

ঘটনাস্থল: ঢাকার উত্তরখান ॥॥ সন্ত্রাসী মোঃ আশিক মিয়ার নেতৃত্বে একদল সন্ত্রাসী নিরীহ মোঃ নুরুল হকের প্রায় ১৩০০ অযুতাংশ জমি অবৈধ দখলে রেখেছে ॥॥ প্রাণের ভয়ে আদালতে যেতে পারছেন না তিনি

শীর্ষ সন্ত্রাসী মোঃ সোহেল রেজার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে স্বরাষ্ট্রমন্ত্রীর নির্দেশ

রূপালী ব্যাংক লোকাল অফিসের মহাব্যবস্থাপক কর্তৃক আত্মসাৎকৃত প্রায় ৪১ লাখ টাকার এফ ডি আর এর অভিযোগটি অর্থঋণ মোকাদ্দমা ৯৬/২০১৯ এ বিচারের জন্য নথিভূক্ত হয়েছে

Sponsered content