সারাদেশ

নলছিটিতে তামাক নিয়ন্ত্রণে দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত

  আমির হোসেন, ঝালকাঠি প্রতিনিধিঃ ১২ অক্টোবর ২০২২ , ৬:১৭:০৬ প্রিন্ট সংস্করণ

ঝালকাঠির নলছিটিতে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের তামাক নিয়ন্ত্রণ কার্যক্রম বাস্তবায়ন নির্দেশিকা এর প্রাতিষ্ঠানিকী করন পর্যবেক্ষণ ও বাস্তবায়নের জন্য পদ্ধতি সমূহ সক্রিয় করার লক্ষ্যে প্রাতিষ্ঠানিক সিস্টেম ডেভেলপমেন্ট সংক্রান্ত এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছ।
গ্রাম বাংলা উন্নয়ন কমিটি ও নলছিটি মডেল সোসাইটির যৌথ আয়োজনে বুধবার ( ১২ অক্টোবর -২২) সকাল ১০টায় নলছিটি পৌর হলরুমে আয়োজিত কর্মশালায় প্রধান অতিথী হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন নলছিটি পৌরসভার মেয়র আঃ ওয়াহেদ খান।
নলছিটি মডেল সোসাইটির নির্বাহী পরিচালক মোঃ খলিলুর রহমান মৃধার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আর এম ও ডাঃ রাছেল ঢলি ও নলছিটি উপজেলা মুক্তি যোদ্ধা কাউন্সিলের সাবেক ডেপুটি কমান্ডার ও ৪নং ওয়ার্ড পৌর কাউন্সিলর তাজুল ইসলাম দুলাল চৌধুরী।
উন্মুক্ত আলোচনায় অংশ নেন নলছিটি সমাজ উন্নয়ন কমিটির সভাপতি ও পৌরসভার ৬ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃফিরোজ আলম, সুজন – সুশাসনের জন্য নাগরিক নলছিটি উপজেলা কমিটির সাধারণ সম্পাদক ও সাংবাদিক মোঃ আমির হোসেন, নলছিটি সরকারি ডিগ্রি কলেজের প্রভাষক মল্লিক মনিরুজ্জামান। উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ মাহমুদ আলম জোমাদ্দার, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাইমুন্নাহার, পৌর কাউন্সিলর মোঃরেজাউল চৌধুরী ও নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্যনিটারী ইন্সপেক্টর সৈয়দা মাহফুজা বেগম প্রমূখ।
কর্মশালায় বক্তারা বলেন, প্রধান মন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী ২০৪০ সালের মধ্যে তামাক মুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে ও জনস্বাস্থ্য রক্ষায় প্রতিটি স্কুল, কলেজ,মাদ্রাসা ও বিশ্ববিদ্যালয়ের ১০০ গজের মধ্যে তামাকজাত দ্রব্য বিক্রয় করা নিষিদ্ধ করতে হবে। বিড়ি, সিগারেট, গুল, জর্দা, সাদাপাতা এগুলো বর্জন করতে হবে। লাইসেন্স ছাড়া কোন তামাক বিক্রয় করা যাবে না। প্রতিটি দোকানে বাধ্যতামূলক ভাবে তামাক বিক্রয়ের লাইসেন্স থাকতে হবে। স্থানিয় সরকার প্রতিনিধিগন এধরণের উদ্যোগ নিলেই তামাক নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে ও ২০৪০ সালের মধ্যে তামাকজাত পণ্যের ব্যবহার শূন্যের কোঠায় চলে আসেবে।
স্থানীয় সরকার প্রতিষ্ঠান নলছিটি পৌরসভার মেয়র আঃওয়াহেদ খান সহ সকল অংশগ্রহণকারীগন প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী তামাককে জিরো ট্লারেন্সে আনার জন্য সরকারের পাশাপাশি সকলে একযোগে কাজ করার অঙ্গিকার ব্যক্ত করেন।

আরও খবর

৩৩তম নিউইয়র্ক আন্তর্জাতিক বাংলা বইমেলায় বিশেষ অতিথি বক্তা হিসেবে আমন্ত্রিত হয়েছেন ড. মিল্টন বিশ্বাস

শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক পরিচালিত জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২৪ ইং উপলক্ষে জেলার “শ্রেষ্ঠ প্রতিষ্ঠান” নির্বাচিত || ফরিদপুরের ভাংগা’র ইকামাতে দ্বীন মডেল কামিল মাদ্রাসা

ফরিদপুরে কমিউটার ট্রেন এর যাত্রা বিরতি || ড. যশোদা জীবন দেবনাথের আবেদন মঞ্জুরের আশ্বাস দিলেন রেলমন্ত্রী মোঃ জিল্লুল হাকিম এমপি

সিটির সঙ্গে একীভূত না করতে গভর্নরকে বেসিকের কর্মীদের স্মারকলিপি

ঘটনাস্থল: ঢাকার উত্তরখান ॥॥ সন্ত্রাসী মোঃ আশিক মিয়ার নেতৃত্বে একদল সন্ত্রাসী নিরীহ মোঃ নুরুল হকের প্রায় ১৩০০ অযুতাংশ জমি অবৈধ দখলে রেখেছে ॥॥ প্রাণের ভয়ে আদালতে যেতে পারছেন না তিনি

শীর্ষ সন্ত্রাসী মোঃ সোহেল রেজার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে স্বরাষ্ট্রমন্ত্রীর নির্দেশ

Sponsered content