লাইফ স্টাইল

যে ৩ কারণে কমতে পারে ওজন

  লাইফস্টাইল ডেস্ক ১ জানুয়ারি ২০২৩ , ৪:৫৮:১৪ প্রিন্ট সংস্করণ

ওজন কমাতে কতই কষ্টই না করছেন । ডায়েট, জিম, স্বাস্থ্যকর খাবার খাওয়া, লিফটের বদলে সিঁড়ি ব্যবহার করা, বাইরের খাবার একেবারে স্পর্শ না করা। তবুও কমছেন না। অনেকে রোগা হতে চান না, অথচ দিনের পর দিন ওজন একটু একটু করে কমে যাচ্ছে। চেষ্টা করেও ওজন কমাতে ব্যর্থ হন যারা, তাদের কাছে এটা রূপকথার মতো শোনাতে পারে। তবে অনেকের ক্ষেত্রেই এমন সমস্যা দেখা যায়। এমন হলে অবহেলা না করে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

ডিমেনশিয়া
ওজন কমার সঙ্গে ডিমেনশিয়ার একটি সম্পর্ক রয়েছে। ডিমেনশিয়ায় আক্রান্ত হওয়া মানেই স্মৃতিশক্তি ক্রমশ দুর্বল হয়ে পড়ে। দুর্বল স্মৃতিশক্তির প্রভাব পড়ে প্রতিদিনের খাওয়াদাওয়ার উপরেও। সঠিক সময়ে ও পর্যাপ্ত পরিমাণে খাওয়ার কথা সব সময়ে মনে থাকে না। দীর্ঘদিন ধরে এমন অনিয়ম চললে স্বাভাবিক ভাবে ওজন কমতে শুরু করবে। এ ছাড়াও ডিমেনশিয়ার ওষুধের কিছু পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। সেই ওষুধের প্রভাবে শরীরের ওজন ক্রমশ কমতে থাকে।

মানসিক চাপ
ব্যক্তিগত জীবনে জটিলতা কিংবা কর্মক্ষেত্রে প্রবল চাপের কারণে মানসিক স্বাস্থ্য বিঘ্নিত হচ্ছে ক্রমশ। এর ফলে কর্টিসল হরমোনের পরিমাণ বাড়ছে শরীরে। এটি স্ট্রেস হরমোন নামেও পরিচিত। এই হরমোন বিপাকহারের ওপর প্রভাব ফেলে। বিপাকক্রিয়া আবার শরীরের ওজন নিয়ন্ত্রণ করে। ফলে বিপাকক্রিয়ার অস্বাভাবিকতায় ওজন বেড়ে যেতে পারে।

ডায়াবেটিস
রক্তে শর্করার পরিমাণ বাড়লে কমতে পারে ওজন। এই কারণে ডায়াবেটিকদের মধ্যে ওজন কমে যাওয়ার প্রবণতা দেখা যায়। ডায়াবেটিস মানে রক্তে ইনসুলিনের পরিমাণ কমে যাওয়া। ইনসুলিনের অভাবে শরীরে কোষগুলো নিজেদের সচল ও শক্তিশালী রাখতে পেশি ও চর্বির সাহায্য নেয়। এর ফলে শরীরের সামগ্রিক ওজন ধীরে ধীরে কমতে থাকে।

আরও খবর

Sponsered content