৪ কোটি টাকায় সংসদ এলাকায় বসছে আরও সিসি ক্যামেরা

জাতীয় সংসদ ভবনের সিসিটিভি সিস্টেমের সঙ্গে নতুন ৬০টি ক্যামেরা কেনা হচ্ছে। এসব ক্যামেরা স্থাপনের জন্য ক্যামেরা ও যন্ত্রপাতি কেনা এবং সংযোজনের প্রাক্কলিত মূল্য ধরা হয়েছে তিন কোটি ৯২ লাখ ৯৮ হাজার ১৬৩ টাকা।

এ-সংক্রান্ত গঠিত কমিটির সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে। কমিটির সদস্য হিসেবে সংসদের কর্মকর্তা, গোয়েন্দা বাহিনীর সদস্য ও আইটি বিশেষজ্ঞ, স্পেশাল সিকিউরিটি ফোর্সের সদস্যরা রয়েছেন। এ বিষয়ে কমিটি ইতোমধ্যে একাধিক বৈঠকে করেছে।

এ বিষয়ে জানতে চাইলে সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া কয়েকদিন আগে জাগো নিউজকে বলেন, সংসদ ভবন ও পুরো সংসদ এলাকা কেপিআই (বিশেষ গুরুত্বপূর্ণ স্থাপনা) হওয়ায় নিরাপত্তা নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করে এসব ক্যামেরা কেনা হচ্ছে। তবে প্রাক্কলিক ব্যয় এখনও চূড়ান্ত হয়নি। প্রায় চার কোটি টাকা রাখার কথা বৈঠক থেকে বলা হয়েছে। এটি কমবেশি হতে পারে বলে তিনি জানান।

সূত্র জানায়, ইতোমধ্যে কমিটি এ বিষয়ে একাধিক বৈঠক করেছে। বৈঠকে ব্যয় নিয়ে বাজারমূল্য পর্যালোচনা করা হয়। তবে এই বাজারমূল্য আরও যাচাই করা হবে বলে বৈঠকে সিদ্ধান্ত হয়।

বৈঠকে উপস্থিত এক কর্মকর্তা জাগো নিউজকে বলেন, ‘কয়েক বছর ধরে দেশের অভ্যন্তরে অত্যধিক বজ্রপাতসহ ঝোড়ো হাওয়ার কারণে নিরাপত্তা সংশ্লিষ্ট যন্ত্রপাতি বিশেষ করে সিসিটিভিগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে। এজন্য নতুন করে কেনা প্রতিটি সিসিটিভি ক্যামেরায় আরথিং সিস্টেম সংযোজনের বিষয়ে সুপারিশ করেছে কমিটি।’

Leave A Reply

Your email address will not be published.