হেডফোন ছাড়াই শুনতে পাবেন গান

এমন একটা পৃথিবীর কথা ভাবুন তো যেখানে কানে হেডফোন না থাকার পরও শুধু আপনিই পছন্দের শব্দগুলো শুনতে পাচ্ছেন। পাশের জনকে কোনো ধরনের বিরক্ত না করে আপনি পছন্দের গান শুনছেন, জোড়ালো শব্দে কম্পিউটার গেমস খেলছেন বা মুভি দেখছেন। আপনি নড়াচড়া করলেও সেই শব্দ শুধু আপনার কানেই পৌঁছে যাচ্ছে।

এমনই এক নতুন ‘সাউন্ড বিমিং’ অডিও প্রযুক্তির সম্ভাবনার কথা জানিয়েছে ইসরায়েলি সংস্থা নভোটো সিস্টেম। তারা এমন একটি ডেস্কটপ ডিভাইস নিয়ে এসেছে যা হেডফোন ছাড়াই সরাসরি শ্রোতার কানের কাছে শব্দ পৌঁছে দেবে। উদ্বোধনের আগে শুক্রবার সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের কাছে ডেস্কটপ প্রোটোটাইপের সাউন্ডবিমার ১.০-এর ডেমো উপস্থাপন করেছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তিটি দেখে মনে হয় তা কোনো বৈজ্ঞানিক কল্পকাহিনির সিনেমার অংশ। এর থ্রি-ডি বলয়ে তৈরি শব্দ শুনে আপনার মনে হবে এটি আপনার কানের ভেতরে, সামনে বা পেছনের কোথাও থেকে আসছে।

নভোটো আশা করছে, ডিভাইসটি প্রচুর পরিমাণে ব্যবহার করবেন প্রযুক্তিপ্রেমীরা। অফিসের কর্মীদের সঙ্গ দেয়া বা কনফারেন্স কলে অংশ নেয়া সহকর্মীদের বিরক্ত না করে যে কেউ এতে তার পছন্দের চলচ্চিত্র, গান ও শব্দসহ গেম উপভোগ করতে পারবেন। অন্যদিকে, হেডফোনের কোনো উপস্থিতি না থাকায় কক্ষের অন্য শব্দ বা আলাপ বা কথাগুলো চাইলে পরিষ্কারভাবে শুনতে পারবেন।

প্রযুক্তিটিতে থ্রি-ডি সংবেদনশীল মডিউল ব্যবহার করা হয়েছে। এটি শ্রোতার কানের অবস্থান শনাক্ত করে তরঙ্গের মাধ্যমে কানের মধ্যে অডিও পাঠায়। এর মাধ্যমে শ্রোতার কানের চারপাশে ৩৬০ ডিগ্রিতে তৈরি শব্দগুলো স্টেরিও বা থ্রি-ডি মোডে শোনা যাবে বলে জানিয়েছে সংস্থাটি।

আরও পড়ুন
Loading...