হজের নিবন্ধন প্রক্রিয়া শেষ, সাড়ে পাঁচ লাখের বেশি আবেদন

করোনাকালের সীমিত হজে অংশগ্রহণে অনলাইন নিবন্ধন শেষ হয়েছে। শেষ দিন পর্যন্ত সৌদিতে অবস্থানরত ৫ লাখ ৫৮ হাজার ২৭০ জন হজের আবেদন করেন। সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় সূত্রে দেশটির সংবাদ মাধ্যম আল আরাবিয়া এ তথ্য জানায়।

সৌদির মন্ত্রণালয় সূত্রে জানা যায়, আগামীকাল শুক্রবার (২৫ জুন) থেকে বাছাই প্রক্রিয়া শুরু হবে। যারা করোনা টিকা নিয়েছে এবং আগে হজে অংশ নেয়নি এমন সবাইকে এবারের হজে প্রাধান্য দেওয়া হবে বলে সংশ্লিষ্ট মন্ত্রণালয় জানিয়েছে। তাছাড়া অংশগ্রহণে ইচ্ছুক সবাইকে নির্ধারিত মানদণ্ডে উত্তীর্ণ হতে হবে।

খবরে আরো জানা যায়, এই বছর হজে অংশ নিতে ৫ লাখ ৫৮ হাজার ২৭০ জন হজের আবেদন করেছেন। আবেদনকারীদের ৫৯ ভাগ পুরুষ এবং ৪১ ভাগ নারী। তাছাড়া আবেদনকারীদের অধিকাংশের বয়স ৪০ বছরের কম বলে জানা যায়।

আবেদনকারীদের শতকরা তিন ভাগের বয়স ২০ বছরের কম, ২৬ ভাগের বয়স ২১-৩০ বছর, ৩৮ ভাগের বয়স ৩১-৪০ বছর এবং ২০ ভাগের বয়স ৪১-৫০ বছর। তাছাড়া শতকরা ১১ ভাগের বয়স ৫১-৬০ বয়স।

গত ১২ জুন শুধুমাত্র সৌদিতে অবস্থানরত ৬০ হাজার মুসলিম হজ পালনের সুযোগ পাবেন বলে জানিয়েছে সৌদি আরব। হজ ও ওমরাহ পালনের ক্ষেত্রে মুসল্লিদের ‘স্বাস্থ্য ও নিরাপত্তা’ অগ্রাধিকার বিবেচনায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়।

তবে এবারের সীমিত হজে অংশগ্রহণের ক্ষেত্রে যারা করোনা টিকা নিয়েছেন এবং আগে হজ পালন করেননি তাদের অগ্রাধিকার দেওয়া হবে। এছাড়াও ১৮-৬৫ বছর বয়সী হওয়া ও দুরারোগ্য ব্যাধি থেকে মুক্ত থাকার শর্তারোপ করেছে সৌদি কর্তৃপক্ষ।
সূত্র : আরব নিউজ

Leave A Reply

Your email address will not be published.