স্মরণকালের রেকর্ড বন্যায় জার্মানি-বেলজিয়ামে মৃত বেড়ে ১৭০

কয়েক দশকের রেকর্ড ভেঙে ব্যাপক বৃষ্টিপাত ও তার ফলে সৃষ্ট বন্যার কারণে ইউরোপের পশ্চিমাঞ্চলে এখন পর্যন্ত অন্তত ১৭০ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে কেবল জার্মানির পশ্চিমাঞ্চলেই প্রাণহানির সংখ্যা প্রায় ১৪৩। অন্যদিকে, বেলজিয়ামে এ সংখ্যাটা অন্তত ২৭ জন।

রোববার (১৭ জুলাই) স্থানীয় কর্তৃপক্ষের বরাতে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, জার্মানির পশ্চিমাঞ্চলে এখনো শতাধিক মানুষ নিখোঁজ রয়েছেন। সেখানকার বেশিরভাগ গ্রাম প্লাবিত হয়েছে। গতকাল শুক্রবারও জরুরি উদ্ধারকর্মীরা ধ্বংসস্তূপের মধ্যে উদ্ধারকাজ অব্যাহত রাখেন।

বেলজিয়ামের জাতীয় সঙ্কট কেন্দ্রের তথ্যমতে, দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৭ জনে। উদ্ধার কাজ এখনো অব্যাহত রয়েছে। এই সংখ্যা আগামী কয়েক ঘণ্টা এবং দিনগুলোতে বাড়তে পারে বলেও জানিয়েছে কেন্দ্র। এখনো প্রায় ১০৩ জন নিখোঁজ আছেন বলে এক বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

জার্মানির পত্রিকা বিল্ড এই বন্যাকে ‘ফ্লাড অব ডেথ’ নামে অভিহিত করেছে। আচমকা এমন ভয়াবহ বন্যায় দিশেহারা হয়ে পড়েছেন স্থানীয়রা। কোনো কোনো অঞ্চলে রাস্তা এবং ঘরবাড়ি পানিতে ডুবে গেছে। বন্যার পানি সরে যাওয়ার পর রাস্তায় গাড়ি উল্টে পড়ে থাকতে দেখা গেছে। কয়েকটি জেলা পুরোপুরি যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

সূত্র : রয়টার্স

Leave A Reply

Your email address will not be published.