সাবেক আইজিপি ও সচিব এওয়াইবিআই সিদ্দিকীর মৃত্যু

বাংলাদেশ পুলিশের সাবেক আইজিপি ও সাবেক সচিব এওয়াইবিআই সিদ্দিকী মৃত্যুবরণ করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। রোববার (১৮ জুলাই) সকালে ডিএমপি মিডিয়া সেন্টার থেকে এ তথ্য নিশ্চিত করা হয়।

জানানো হয়, গতকাল (১৮ জুলাই) দিবাগত রাতে মৃত্যুবরণ করেন পুলিশের সাবেক আইজিপি ও সাবেক সচিব এওয়াইবিআই সিদ্দিকী। তিনি বাংলাদেশের প্রথম সিভিল পিসকিপিং কন্টিনজেন্টের কমান্ডার ছিলেন।

বুরহান সিদ্দিকী যিনি এওয়াইবিআই সিদ্দিকী নামে পরিচিত। তিনি একজন অবসরপ্রাপ্ত বাংলাদেশী সাবেক কূটনীতিক, সাবেক সচিব এবং পুলিশ অফিসার যিনি ১৯৯৯-২০০০ সালে বাংলাদেশ পুলিশের ১৬তম পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) হিসাবে দায়িত্ব পালন করেন। ১৯৮৯-৯০ সালে নামিবিয়ায় জাতিসংঘের অধীনে শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের ভারপ্রাপ্ত হাইকমিশনার হিসেবে অংশ নিয়ে প্রধান লিয়াজোঁ অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন এওয়াইবিআই সিদ্দিকী।

তিনি চট্টগ্রামে বেড়ে ওঠেন এবং কলেজ পড়াশোনা শেষ করে লাহোরে চলে যান। সাবেক মন্ত্রী এলকে সিদ্দিকীর ভাই তিনি।

এওয়াইবিআই সিদ্দিকী পানি সম্পদ ও বন্যা নিয়ন্ত্রণ মন্ত্রণালয়ের ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব পদে তৃতীয় চুক্তির মেয়াদ ৩১ ডিসেম্বর ২০০৩ সালে শেষ হয় তার। তিনি ২০০৪ সালে সরকারী চাকুরী থেকে অবসর গ্রহণ করেন। এরপর একাধিক আন্তর্জাতিক পানি গবেষণা, আইনশৃঙ্খলা ও উন্নয়ন প্রকল্পের এসএমই এবং পরামর্শক হিসাবে কাজ করেন।

২০০৬ সালে তিনি জাতীয় প্রকল্প কো-অর্ডিনেটর হিসাবে দায়িত্ব পালন করেন।

এওয়াইবিআই সিদ্দিকী ১৯৭১ সালে রেহানা সিদ্দিকীকে বিয়ে করেন। তাদের এক ছেলে লুৎফি সিদ্দিকী এবং এক মেয়ে হুসনা সিদ্দিকী। এর মধ্যে ছেলে লুৎফি সিদ্দিকী ইউনাইটেড ব্যাংক অফ সুইজারল্যান্ডের ব্যবস্থাপনা পরিচালক।

Leave A Reply

Your email address will not be published.