সাইবার হামলার আশঙ্কা করছে ইরান

ইরানের তথ্য নিরাপত্তা সার্ভিস (মাহের) সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানকে আসন্ন সাইবার হামলার ব্যাপারে সজাগ থাকার আহ্বান জানিয়েছে। চলতির সপ্তাহের শুরুতে সরকারি দুটি সংস্থায় সাইবার হামলার পর এমন নোটিশ জারি করা হলো।

মাহের এক বিবৃতিতে জানিয়েছে, সরকারি দুটি প্রতিষ্ঠানে বড় ধরনের সাইবার হামলা চালানো এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এই ইস্যু সমাধান করার চেষ্টার করছে। সরকারের কোন কোন সংস্থা সাইবার হামলার শিকার হয়েছিল তা জানায়নি মাহের। তবে বন্দর ও সমুদ্র সংস্থা জানিয়েছে, তারা সাইবার শিকার হয়েছিল।

এই প্রতিষ্ঠানটি দেশটির সব গুরুত্বপূর্ণ বন্দর এবং হারবার পরিচালনা করে থাকে। এছাড়া সমুদ্র বাণিজ্য সম্প্রসারণের জন্য প্রয়োজনীয় সুযোগ-সুবিধা সরবরাহ করে থাকে। ইরানে সাম্প্রতিক বছরগুলোতে সাইবার হামলার ঘটনা বেড়েছে। বিশেষ করে সরকারি প্রতিষ্ঠানগুলো হামলার শিকার হচ্ছে।

বেশিরভাগ ক্ষেত্রেই বন্দর, পারমাণবিক ফ্যাসিলিটি এবং পেট্রোকেমিক্যাল প্লান্ট এসব সাইবার হামলার মূল টার্গেট হয়েছে। এজন্য সম্ভাব্য ভবিষ্যৎ হামলাকে ব্যর্থ করার জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে।

গত মে মাসে বড় ধরনের এক সাইবার হামলার শিকার হয় দক্ষিণাঞ্চলীয় হোরমোজগান প্রদেশের শহিদ রাজি বন্দর। ওই সাইবার হামলার সঙ্গে ইসরায়েল জড়িত ছিল। ধারণা করা হয়, ইসরায়েলের পানি বিতরণ ব্যবস্থার ওপর ইরানের সাইবার হামলার পাল্টা হিসেবে ওই হামলা করা হয়েছে।

আরও পড়ুন
Loading...