সর্দি-জ্বরে ভুগছেন? জানুন দ্রুত সুস্থ হওয়ার উপায়

ঋতু বদল মানেই তার প্রভাব শরীরে পড়বেই। এই সময় নানা রকম অসুখে আক্রান্ত হন ছোট থেকে বড় সবাই। এমন উষ্ণ-শীতল আবহাওয়ায় অল্পেই ঠাণ্ডা লেগে যায়। সর্দি-কাশি, সঙ্গে জ্বরজ্বর ভাব। কোনো কাজে মন দেওয়া যায় না। সর্বক্ষণ অস্বস্তি।

এই সমস্যা ওষুধ খেলেই যে সঙ্গে সঙ্গে কমে যাবে, এমনও নয়। তাহলে কী ভাবে মুক্তি পাবেন এই পরিস্থিতি থেকে? চিন্তার কিছু নেই, সর্দি-কাশির এই সমস্যা থেকে দ্রুত মুক্তি পেতে পারেন কয়েকটি নিয়ম মেনে চললেই! কী কী? চলুন জেনে নেয়া যাক যাক-

>> ঠাণ্ডা লাগলে বিশ্রাম নেয়া খুব জরুরি। এটি অন্য যেকোনো ব্যবস্থা নেয়ার থেকে অনেক বেশি কার্যকর। কারণ ঠাণ্ডা লাগলে ক্লান্তি বাড়ে।এই সময়ে বিশ্রাম পেলে অনেক সহজে সেরে ওঠা সম্ভব।

>> সর্দি-কাশিতে শরীর শুকিয়ে যাওয়ার আশংকা বাড়ে। তাতে ক্লান্তি বাড়বে। আরো অসুস্থ বোধ করবেন। তাই এ সময়ে বেশি করে পানি খাওয়া জরুরি।

>> এক বার ঠাণ্ডা লাগলে নাক-গলায় সমস্যা হতেই থাকে। এ সময়ে বারবার গরম পানিতে গার্গল করা বা গরম পানির ভাপ নিলে আরাম বোধ করবেন।

>> সর্দি-কাশির সময়ে হজমশক্তিও কমে যায়। তাই যেসব খাবার হজম করা সহজ, তেমন কিছুই এ সময়ে খেতে হবে। কম তেল-মশলা দেওয়া, বাড়িতে রান্না করা হালকা খাবার খেলেই ভালো।

এই কয়েকটি নিয়ম মেনে চললে এবং চিকিৎসকের পরামর্শ মতো ওষুধ খেলে দ্রুত সুস্থ হয়ে ওঠা সম্ভব।

Leave A Reply

Your email address will not be published.