সরকারি সহায়তায় অনিয়মকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নোটিশ

করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে অসহায় ৫০ লাখ পরিবারকে সরকারি নগদ সহায়তায় অনিয়মে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইনি নোটিশ পাঠানো হয়েছে। সোমবার (১৮ মে) সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মো. মনিরুজ্জামান লিংকন জনস্বার্থে এ নোটিশ পাঠান। ত্রাণ সচিব, স্বরাষ্ট্র সচিব ও স্থানীয় সরকার সচিবের সরকারি ইমেইলে এ নোটিশ পাঠানো হয়েছে।

অ্যাডভোকেট মনিরুজ্জামান লিংকন বলেন, বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের ভয়াল থাবায় আমাদের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে এবং নিম্ন ও মধ্যম আয়ের মানুষগুলো অধিকাংশ ক্ষেত্রে কর্মহীন হয়ে বেকার এবং মানবেতর জীবনযাপন করছে। সরকার সামর্থ্যের সবটুকু দিয়ে অসহায় এবং দুস্থ মানুষের করোনাকালীন বিপর্যয় রোধের জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে এবং এই লক্ষ্যে বিভিন্নভাবে খাদ্য সহায়তা এবং নগদ অর্থ সহায়তা দিচ্ছে।

তিনি আরও বলেন, নানামুখী সরকারি সহায়তার অংশ হিসেবে সব ধরনের সামাজিক নিরাপত্তা কর্মসূচির বাইরে থাকা অসহায় ৫০ লাখ পরিবারকে প্রধানমন্ত্রী ২ হাজার ৫০০ টাকা নগদ সহায়তার প্রকল্প দরিদ্র মানুষকে কিছুটা হলেও স্বস্তির নিঃশ্বাস ফেলার পথ দেখাচ্ছিল। কিন্তু জাতির এই মহাসংকটকালে যখন সরকার মানবিক সহায়তা হিসেবে অসহায় মানুষদের নগদ সহায়তা প্রদান করার জন্য প্রকল্প গ্রহণ করেছে। তখন ওই প্রকল্প এবং তালিকা তৈরিতে ব্যাপক অনিয়ম দেখা যাচ্ছে।

তিনি আরও বলেন, জাতির এ চরম সংকটময় মুহূর্তে সরকারের সবচেয়ে গুরুত্বপূর্ণ গণমুখী উদ্যোগ এই কার্যক্রমে এক শ্রেণির অসাধু গোষ্ঠীর দুর্নীতিপ্রবণ মানসিকতা ও কর্মকাণ্ডে আমরা হতাশ ও উদ্বিগ্ন। তাই এর সাথে জড়িতদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দেয়াটা অত্যন্ত প্রয়োজনীয় হয়ে দেখা দিয়েছে।

তাই নোটিশ পাওয়ার পাঁচদিনের মধ্যে সরকারি নগদ সহায়তায় অনিয়মে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। অন্যথায় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

আরও পড়ুন
Loading...