সময়োপযোগী বিশুদ্ধ ও সঠিক পরিসংখ্যান দিতে প্রতিজ্ঞাবদ্ধ: পরিকল্পনামন্ত্রী

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা মেনে সময়োপযোগী বিশুদ্ধ ও সঠিক পরিসংখ্যান দিতে আমরা প্রতিজ্ঞাবদ্ধ।

সোমবার রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) মিলনায়তনে শোক দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।

এম এ মান্নান বলেন, বিবিএস নিয়ে আমার প্রচণ্ড আগ্রহ রয়েছে। বর্তমানে দেশে যে পরিবর্তনটা চলছে, এসব ক্ষেত্রের যোগানই পরিসংখ্যান থেকে দেওয়া হচ্ছে। আমাদের এ মেয়াদে বিবিএসকে আরো সময়োপযোগী করতে চাই। এজন্য সরকারের পক্ষ থেকে আপনাদের সহায়তা করা হবে। আপনারা গবেষণার ওপর জোর দেন। টাকার কোনো সমস্যা হবে না। কিন্তু আপনারা বিশুদ্ধ পরিসংখ্যান আমাদের হাতে তুলে দেবেন এটাই আমাদের চাওয়া। সঠিক পরিসংখ্যান ছাড়া দেশের সঠিক উন্নয়ন সম্ভব নয়।

দেশের উন্নয়নে বঙ্গবন্ধুর অবদান তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, বঙ্গবন্ধু এ যাবৎকালের সর্বশ্রেষ্ঠ ব্যক্তি এটা প্রমাণিত। তার অর্জন একটা অদ্ভুত ব্যাপার। বাংলার মানুষদের সংগঠিত করেছেন। তার নেতৃত্বে শত্রুর আক্রমণ প্রতিরোধে মানুষ ঝাপিয়ে পড়ে বিজয় ছিনিয়ে এনেছিল। তিনি সব বাঙালির জন্যই বিজয় ছিনিয়ে এনেছিলেন। আর আমরা বঙ্গবন্ধুর জন্যই স্রষ্টার কাছ থেকে পাওনা নিজস্ব ভূমি ফিরে পেয়েছিলাম।

এম এ মান্নান বলেন, বঙ্গবন্ধু ছিলেন আমাদের অত্যন্ত আপনজন। বঙ্গবন্ধুর আগে অনেকেই নেতৃত্ব দেওয়ার চেষ্টা করেছিলেন। কিন্তু তাদের সঙ্গে বঙ্গবন্ধুর পার্থক্য একটাই। তিনি ছিলেন সাধারণের মধ্যে অসাধারণ। সর্বসাধারণের সঙ্গে বঙ্গবন্ধুর যোগাযোগ ছিল অত্যন্ত স্বাভাবিক। এজন্যই দেশের সাধারণ মানুষ বঙ্গবন্ধুকে আপনজন মনে করে। বঙ্গবন্ধুর এসব অর্জনের জন্য আমরা তার কাছে বারবার ফিরে যাই। আমাদের দুর্দশা থেকে মুক্তি দিয়ে আলোর পথের পথরেখা তিনি দিয়ে গেছেন।

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মুহাম্মদ ইয়ামিন চৌধুরীর সভাপতিত্বে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে সভায় উপস্থিত ছিলেন।

Leave A Reply

Your email address will not be published.