সংস্কৃতিকর্মীদের ব্যাপারে অত্যন্ত আন্তরিক সরকার: সংস্কৃতি প্রতিমন্ত্রী

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে বর্তমান সংস্কৃতিবান্ধব সরকার সংস্কৃতিকর্মীদের ব্যাপারে অত্যন্ত আন্তরিক।

সোমবার ময়মনসিংহ জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় করোনা মহামারিতে কর্মহীন হয়ে পড়া ১০৫ জন অসচ্ছল সংস্কৃতিকর্মীকে ৫ হাজার টাকা করে অনুদানের চেক বিতরণ অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এ কথা বলেন। ময়মনসিংহের জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হকের সভাপতিত্বে অসচ্ছল সংস্কৃতিকর্মীদের অনুদানের চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইনে সংযুক্ত ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী বলেন, বৈশ্বিক করোনা মহামারির কারণে গত বছর দেশের কর্মহীন হয়ে পড়া ১০ হাজারের অধিক সংস্কৃতিকর্মীকে ৪ কোটি ৬৫ লাখ ৩৩ হাজার টাকা আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে। এ বছরও দ্বিতীয় দফায় করোনায় কর্মহীন সংস্কৃতিসেবীদের মাঝে আর্থিক অনুদান প্রদানের কার্যক্রম চলমান রয়েছে। এরই অংশ হিসেবে আজ ময়মনসিংহ জেলার অসচ্ছল সংস্কৃতিকর্মীদের মাঝে বিশেষ অনুদানের চেক বিতরণ করা হচ্ছে।

তিনি বলেন, ময়মনসিংহকে সাংস্কৃতিক নগরী হিসেবে গড়ে তোলার লক্ষ্যে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে। এরই মধ্যে জেলা জিমনেশিয়ামের সম্মুখে মুক্তমঞ্চ নির্মাণ করা হয়েছে। ব্রহ্মপুত্র নদের পাড়ে অবস্থিত জয়নুল আবেদীন সংগ্রহশালা ঘিরে সাংস্কৃতিক বলয় নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ সংক্রান্ত একটি প্রকল্পের সমীক্ষা চলমান রয়েছে।

সমীক্ষা শেষে আগামী অক্টোবর মাসের মধ্যে প্রকল্পটির উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা (ডিপিপি) অনুমোদন হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, প্রকল্পটিতে রয়েছে আধুনিক মানের কয়েকটি সংগ্রহশালা, ৩টি মিলনায়তন, আর্ট গ্যালারিসহ বিভিন্ন দৃষ্টিনন্দন স্থাপনা।

Leave A Reply

Your email address will not be published.