‘শোরুমভিত্তিক ব্যবসা-বাণিজ্যের দিন এখন শেষ’

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার মনে করেন, আধুনিক এই সময়ে চ্যালেঞ্জ মোকাবিলায় আগামী দিনের ব্যবসা-বাণিজ্যের পদ্ধতিগত পরিবর্তন অনেক অপরিহার্য। শোরুমভিত্তিক ব্যবসা-বাণিজ্যের দিন প্রায় শেষ হয়েছে। ডিজিটাল বাণিজ্য সম্প্রসারণে বিশাল পরিবর্তন এনেছে করোনাভাইরাস।

করোনাভাইরাস পরিস্থিতিতে লকডাউনের সময় আইটি প্রযুক্তি ব্যবসার সংকট এবং এর উত্তরণ বিষয়ক এক ভার্চ্যুয়াল সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মন্ত্রী। রোববার (১১ জুলাই) ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব জানানো হয়।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, করোনা পরিস্থিতি গোটা বিশ্ব মোকাবিলা করছে। ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির ধারাবাহিকতা ডিজিটাল অবকাঠামো সম্প্রসারণের কারণে তুলনামূলকভাবে বাংলাদেশ অনেকটাই স্বাভাবিক জীবনধারা ধরে রাখতে সক্ষম হয়েছে। চলমান পরিস্থিতিতে তথ্য-প্রযুক্তির ডিভাইস ছাড়া সরকারি-বেসরকারিসহ কোনো প্রতিষ্ঠানই তাদের কার্যক্রম চালাতে পারছে না।

তিনি আরও বলেন, বিক্রয় প্রতিষ্ঠানগুলোকে ডিজিটাল প্ল্যাটফর্ম ও ডিজিটাল পণ্য সরবরাহের আওতায় আনতে পারলে এর সুফল পাওয়া যাবে। এ জন্য বাংলাদেশ কম্পিউটার সমিতিকে (বিসিএস) এগিয়ে আসতে হবে।

Leave A Reply

Your email address will not be published.