শিশুদেরও রয়েছে শরীরচর্চার প্রয়োজন

দেশে করোনা পরিস্থিতি আবারো খারাপের দিকে যাচ্ছে। তাইতো করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সরকার আবারো লকডাউন দিয়েছে। এসময় অতি প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে যাওয়াও নিষেধ। যা কেবল বড়দের ক্ষেত্রেই নয়, ছোটদের ক্ষেত্রেও প্রযোজ্য। এসময় স্কুল, টিউশন, বাইরে খেলাধুলা কোনো কিছুই করতে পারছে না শিশুরা। বাসায় তারা এক প্রকার বন্দি জীবন কাটাচ্ছে। এতে শিশুদের মধ্যে অস্থিরতা বেড়ে চলেছে। মানসিক অবসাদে শিশুরাও মোবাইল, টিভিতে বেশি আসক্ত হয়ে পড়ছে। এতে করে বাড়ছে অসুস্থতা। সুস্থ থাকার জন্য তাই বাড়িতেই শিশুদের নানা ধরনের শরীরচর্চার প্রতি আগ্রহী করে তুলতে হবে।

চলুন তবে জেনে নেয়া যাক ঘরে শিশুরা কোন ব্যায়ামগুলোতে নিজেকে অভ্যস্ত কর তুলতে পারে সে সম্পর্কে বিস্তারিত-

স্কিপিং

শিশু বাড়িতেই স্কিপিং করুক। দীর্ঘ সময় নয়, ১০ মিনিট পর পর তাকে বিরতি নেয়ার সুযোগ দিন। নিয়মিত দড়ি লাফ খেললে হার্ট ভালো থাকে। শারীরিক শক্তি বৃদ্ধি পায়। ব্যালেন্স রেখে খেলতে হয় বলে মনোযোগ এবং মস্তিষ্কের কর্মক্ষমতাও বৃদ্ধি পায়।

বেয়ার ক্রল

বেয়ার ক্রলে চার হাত-পায়ের সাহায্যে সামনে এগিয়ে যেতে হবে। হাঁটু নিচে নামানো যাবে না। অনেকটা ভাল্লুক যেভাবে হাঁটে তেমন। এ খেলার মাধ্যমে হাত ও পায়ের শক্তি বাড়ে। ব্যালেন্সের কারণে নিজের ভেতরে সতর্কতা তৈরি হয়। শিশুদের জন্য এই খেলাটি বেশ ইতিবাচক।

স্কোয়াট

হাত সামনে রেখে কয়েকবার উঠবস করার নাম স্কোয়াট। শিশুদের জন্য খেলার ছলে স্কোয়াটের ব্যবস্থা করুন। প্রয়োজনে নিজেও শিশুর সঙ্গে ব্যায়াম করুন। এতে সেও দারুণ আগ্রহী হয়ে উঠবে।

সুপারম্যানস

এই খেলায় সমতল স্থানে উপুড় হয়ে শুয়ে ধীরে ধীরে দুই পা ও দুই হাত শূন্যে ভাসাতে হবে, ঠিক সিনেমায় দেখা সুপারম্যানের মতো। শুধু পেট ও বুকের ওপরের অংশ সমতল স্থানে লেগে থাকবে। এই শরীরচর্চাটি পিঠ ও ঘাড়ের হাড়ের জন্য বিশেষ উপকারী।

আরও পড়ুন
Loading...