লাউয়ের রসে সাত গুণ

স্বাদের লাউয়ের আছে বাহারি সব পদ। কিন্তু এর রসও যে গুণে ভরা, সেটা কি জানতেন? এবার জানা যাক লাউয়ের রসের সাতটি স্বাস্থ্যে উপকার নিয়ে

মানসিক চাপ কমায়

লাউতে আছে প্রাকৃতিক সেডাটিভ উপাদান। যা মানসিক চাপ কমাতে সাহায্যে করে। লাউয়ের মধ্যে কোলন নামের এক ধরনের নিউরো-ট্রান্সমিটার উপাদান আছে, যা স্ট্রেস লেভেল কমাতে ভূমিকা রাখে। এ ছাড়াও এতে থাকা ৯৬ শতাংশ পানি শরীরকে সতেজ ও প্রাণবন্ত রাখে।

হৃৎপিণ্ডের স্বাস্থ্যে

লাউ হার্টের স্বাস্থ্য ভালো রাখতেও বেশ উপকারী। সপ্তাহে অন্তত তিনবার যদি লাউয়ের রস খাওয়া যায় তবে বাঁচা যাবে হৃদরোগ থেকে। বিশেষ করে উচ্চরক্তচাপ সমস্যা কমাতে লাউ কার্যকর।

ওজন কমায়

কম ক্যালরির খাদ্য লাউ। এতে থাকা ভরপুর ফাইবার দীর্ঘক্ষণ খিদে লাগতে দেয় না। ওজন কমানো নিয়ে যারা দুশ্চিন্তায় আছেন তারা প্রতিদিন এক গ্লাস লাউয়ের রস খেয়ে নিতে পারেন। এই রসে কোনও ফ্যাট তো নেই-ই, বরং আয়রন, পটাসিয়াম ও ভিটামিন-এ ভরা।

অনিদ্রা দূর করে

ইনসমনিয়া তথা অনিদ্রা সমস্যার সমাধান দিতে পারে লাউয়ের রস। এই রসের সঙ্গে তিলের তেল মিশিয়ে পান করুন। এতে ভালো ঘুম হবে।

চুল পাকা ঠেকায়

দূষণের কারণে অকালে চুল পাকা এখন একটি বৈশ্বিক সমস্যা। লাউয়ে থাকা ভিটামিন ডি চুলের অকালপক্কতা রোধ করে। এর জন্য সপ্তাহে দু-তিন দিন পান করুন তাজা লাউয়ের রস।

হজমে সহায়ক

লাউয়ে থাকা দ্রবণীয় ও অদ্রবণীয় ফাইবার দ্রুত খাবার হজম করতে সাহায্যে করে। ফাইবার ও ক্ষারীয় উপাদানে সমৃদ্ধ লাউয়ের রস গ্যাস্ট্রাইটিস, বদহজমসহ পেটের অনেক সমস্যার মহৌষধ।

সৌন্দর্য রক্ষায়

লাউয়ের রস প্রাকৃতিক ক্লিনজার হিসেবে কাজ করে। এতে এমন কিছু উপাদান রয়েছে, যা রক্তে মিশে থাকা ক্ষতিকর উপাদানগুলো ধ্বংস করে দেয়। ফলে ত্বকের সৌন্দর্য তো বাড়েই, উপরি পাওনা হিসেবে ত্বকের ভেতরটাও হয়ে ওঠে স্বাস্থ্যকর।

Leave A Reply

Your email address will not be published.