যুক্তরাষ্ট্রে রেকর্ড সংখ্যক আগাম ভোট

আগামী ৩ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে তার আগেই আগাম নির্বাচনে রেকর্ড সংখ্যক ভোট পড়েছে। শুক্রবার পর্যন্ত দেশটির দুই কোটি ২০ লাখের বেশি ভোটার ডাকযোগে বা সশরীরে ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিয়েছে বলে জানিয়েছে ইউএস ইলেকশন প্রজেক্ট।

গত বছর একই সময়ে মাত্র ৬০ লাখ ভোট পড়েছিল। করোনাভাইরাস মহামারির সংক্রমণ থেকে বাঁচতেই অনেক মার্কিনি আগাম ভোটকে বেছে নিচ্ছেন বলে ধারণা বিশ্লেষকদের।

আগাম ভোটের প্রথমদিনই মঙ্গলবার টেক্সাস অঙ্গরাজ্যে রেকর্ড সংখ্যক ভোট পড়ে। আগের দিন সোমবার সরকারি ছুটির দিনে জর্জিয়ায় এক লাখ ২৬ হাজার ৮৭৬ ভোট পড়ে। জর্জিয়া অঙ্গরাজ্যে এর আগে কখনই আগাম ভোটে এতটা সাড়া মেলেনি। এছাড়া ওহাইওতে ডাকযোগে ২৩ লাখের বেশি ভোট পড়েছে, যা ২০১৬ সালের চেয়ে দ্বিগুণ।

আগাম ভোট দিতে আসা অনেকেই ১০ ঘণ্টা পর্যন্ত লাইনে অপেক্ষা করে ভোট দিয়েছেন। তরুণ বা যুবক ভোটারদের মধ্যেও এবার ব্যাপক সাড়া দেখা গেছে। ২০০৮ সালে বারাক ওবামাকে নির্বাচিত করতে যে বিপুল সংখ্যক ভোটার ভোটকেন্দ্রে গিয়েছিলেন, এবারও তেমন উৎসাহ লক্ষ্য করা যাচ্ছে।

এদিকে ভোটারদের এত আগ্রহের প্রেক্ষিতে এবার রেকর্ড ১৫ কোটি ভোট পড়তে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সেক্ষেত্রে ১৯০৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনের পর এই প্রথম এত ভোট ও ভোটার উপস্থিতির হার আর কখনও দেখা যায়নি।

আরও পড়ুন
Loading...