যুক্তরাষ্ট্রে করোনার টিকা নেয়া বাধ্যতামূলক করা হবে না : বাইডেন

করোনা প্রতিরোধে কোনও টিকা প্রয়োগ শুরু হলে সেটি নিতে কোনও মার্কিন নাগরিককে বাধ্য করা হবে না বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। ডেলাওয়ার অঙ্গরাজ্যের উইলমিংটনে এক সংবাদ সম্মেলনে একথা জানান তিনি। সংবাদমাধ্যম বিবিসির খবরে এমনটি জানানো হয়েছে। তার ভাষ্য, করোনার টিকা বাধ্যতামূলকভাবে গ্রহণকে তিনি জরুরি মনে করছেন না।

বাইডেন বলেন, মানুষ যাতে সঠিকটাই করে, তাদের সেদিকে উৎসাহিত করতে একজন প্রেসিডেন্ট হিসেবে আমি সবকিছুই করব। যেমন আমি মনে করি না যে মাস্ক পরা দেশব্যাপী বাধ্যতামূলক করতে হবে। আমি বলেছি, সবাইকে ১০০ দিনের জন্য আমি মাস্ক পরতে প্রতিজ্ঞাবদ্ধ হতে বলব। এটা শাস্তি দেয়ার জন্য নয়। আর এটি কোনও রাজনৈতিক ইস্যু নয়। যখন টিকা চলে আসবে, এর বিতরণ চলবে, সেই সময় ১০০ দিন মাস্ক পরলে সবাই দেখবে মৃত্যুর সংখ্যা কমে গেছে।

শুক্রবার মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স আটলান্টায় মার্কিন রোগ নিয়ন্ত্রণ সংস্থা (সিডিসি) পরিদর্শনকালে জানান, দেড় সপ্তাহের মধ্যে একটি টিকার অনুমোদন দিতে যাচ্ছে ফেডারেল সরকার। যুক্তরাজ্য প্রথম দেশ হিসেবে মার্কিন ওষুধ প্রস্তুতকারী সংস্থা পাইজারের বানানো টিকার অনুমোদন দিয়ে দিয়েছে। জার্মান জৈবপ্রযুক্তি সংস্থা বায়ো-এনটেকের সঙ্গে যৌথভাবে এ টিকা আবিষ্কার করে পাইজার।

আরও পড়ুন
Loading...