যুক্তরাজ্যে শিশুদের ওপর অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের ট্রায়াল স্থগিত

করোনা প্রতিরোধী অ্যাস্ট্রাজেনেকা টিকার পার্শ্বপ্রতিক্রিয়ায় কারো কারো ক্ষেত্রে রক্ত জমাট বাঁধার সম্ভাব্য যোগসূত্র রয়েছে এমন তথ্য পাওয়ার পর যুক্তরাজ্যে শিশুদের ওপর টিকাটির ক্লিনিক্যাল ট্রায়াল স্থগিত করা হয়েছে। টিকাটি উদ্ভাবনে সহায়তাকারী অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় স্থানীয় সময় মঙ্গলবার এ তথ্য জানিয়েছে বলে সংবাদমাধ্যম এএফপির প্রতিবেদনে বলা হয়েছে।

বিশ্ববিদ্যালয়টির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, শিশুরোগের চিকিৎসা সংক্রান্ত ক্লিনিক্যাল ট্রায়ালে নিরাপত্তাজনিত উদ্বেগ নেই। তবে টিকাটি নেয়ার পর প্রাপ্তবয়স্কদের মধ্যে রক্ত জমাট বাঁধার বিরল ঘটনা পর্যালোচনা করেছে যুক্তরাজ্যের নিয়ন্ত্রক সংস্থা মেডিসিন্স অ্যান্ড হেলথকেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সি (এমএইচআরএ)। সংস্থাটি থেকে এ বিষয়ে আরো তথ্যের জন্য আমরা অপেক্ষা করছি। এর পরই শিশুদের ক্লিনিক্যাল ট্রায়ালে টিকাদানের বিষয়ে ভাবা হবে।

বিবৃতিতে আরো বলা হয়, অভিভাবক ও শিশুদের টিকা নিয়ে কোনো প্রশ্ন থাকলে তারা টিকাকেন্দ্রগুলোর সঙ্গে যোগাযোগ করতে পারেন। অ্যাস্ট্রাজেনেকার টিকা নেয়ার পর ইউরোপের বিভিন্ন দেশে টিকাগ্রহীতাদের মধ্যে রক্ত জমাট বাঁধার ঘটনা ঘটে। টিকাটির সঙ্গে রক্ত জমাট বাঁধার নিশ্চিত সংশ্লিষ্টতা রয়েছে কি না, তা নিয়ে কাজ করছে বিভিন্ন সংস্থা। এগুলোর মধ্যে এমএইচআরএ অন্যতম।

চলতি সপ্তাহের শেষের দিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ও ইউরোপীয় ইউনিয়নভিত্তিক নিয়ন্ত্রক সংস্থা ইউরোপিয়ান মেডিসিন্স এজেন্সি (ইএমএ) অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে তাদের অনুসন্ধান প্রতিবেদন প্রকাশ করার কথা। যুক্তরাজ্য ও সুইডেনের বহুজাতিক জৈবপ্রযুক্তি কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত করোনার টিকা নিয়ে সম্প্রতি বিতর্ক উঠেছে। টিকার কার্যকারিতা ও নিরাপত্তা নিয়ে উঠেছে নানা প্রশ্ন। এরই মাঝে যুক্তরাজ্যের শিশুদের ওপর টিকাটির ক্লিনিক্যাল ট্রায়াল স্থগিতের সিদ্ধান্ত কোম্পানিটির ওপর আরেকটি আঘাত বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এমএইচআরএর পক্ষ থেকে বলা হয়, যুক্তরাজ্যে অ্যাস্ট্রাজেনেকার ১ কোটি ৮০ লাখ টিকা দেয়া হয়েছে। টিকাগ্রহীতাদের মধ্যে ৩০ জনের রক্ত জমাট বেঁধেছে, যাদের সাতজনের অবস্থা আশঙ্কাজনক। মঙ্গলবার ইএমএ জানায়, অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে কোনো সিদ্ধান্তে পৌঁছায়নি তারা। এ নিয়ে পর্যালোচনার কাজ চলছে। পরে ইউরোপীয় ইউনিয়নের স্বাস্থ্য কমিশনার স্টেলা কিরিয়াকাইডস বলেন, বুধবার ইএমএ তাদের সিদ্ধান্ত জানাবে।

এর আগে ইএমএর টিকা নীতির প্রধান মারকো ক্যাভালেরি ইতালির সংবাদমাধ্যমে এক সাক্ষাৎকারে অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে বক্তব্য দেন। তিনি বলেন, আমার মতে, অ্যাস্ট্রাজেনেকার টিকার সঙ্গে রক্ত জমাট বাঁধার পরিষ্কার যোগসূত্র রয়েছে। তবে টিকা নেয়ার পর এ প্রতিক্রিয়া কেন হচ্ছে, তা আমরা এখনো জানি না।

আরও পড়ুন
Loading...