মেসির বিদায়ে ১৩৭ মিলিয়ন ইউরো মূল্য কমছে বার্সার

ফুটবলে এই মূহর্তে সবচেয়ে আলোচনার টপিক লিওনেল মেসির দলবদল। অনেক নাটকীয়তার পর গত বৃহস্পতিবার হঠাৎ করে ছিন্ন হয়ে গেল মেসি-বার্সার সম্পর্ক। আনুষ্ঠানিকভাবে দীর্ঘদিনের ক্লাবকে বিদায় জানিয়ে দিয়েছেন মেসি। কিন্তু নিজেদের বড় তারকাকে হারিয়ে বিরাট আর্থিক ক্ষতির মুখে পড়তে যাচ্ছে কাতালান ক্লাবটি।

মেসির বিদায় ক্লাবটির ব্র্যান্ড মূল্য ১৩৭ মিলিয়ন ইউরো কমে যাচ্ছে। স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কার এক প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে। ব্র্যান্ড ফাইন্যান্সের এক প্রতিবেদন অনুসারে, মেসি চলে যাওয়ায় বার্সার ব্র্যান্ডের মূল্য ১১ শতাংশ হ্রাস পাবে। অর্থাৎ ২০২১ সালে তাদের নির্ধারিত ব্র্যান্ডের মূল্য থেকে ১৩৭ মিলিয়ন ইউরো হারাতে পারে বার্সা।

এ ছাড়াও মার্কা জানাচ্ছে, মেসির জার্সি ও অন্যান্য পণ্য বিক্রি করে যে অর্থ আসত সেটাও হারাতে পারে। এর ফলে বাণিজ্যিক আয়ের ক্ষেত্রেও ৭৭ মিলিয়ন ইউরো হারাতে পারে স্প্যানিশ ক্লাবটি। এর আগে ২০১৮ সালে ক্রিস্টিয়ানো রোনালদো যখন রিয়াল মাদ্রিদ ছেড়ে দেন তখন ক্লাবটির মূল্য ১৯ শতাংশ কমে যায়।

অন্যদিকে মেসি যদি পিএসজিতে যোগ দেন তাহলে ফরাসি ফুটবলের জনপ্রিয়তা এবং টিভি দর্শক বাড়বে। এখনই এর প্রভাব পড়েছে দেশটির শেয়ার বাজারে।

রয়টার্সের খবরে জানা গেছে, ফরাসি টিভি গ্রুপ টিএফওয়ান ও চ্যানেল প্লাসের মালিক ভিভেন্দির শেয়ারের দাম বেড়েছে যথাক্রমে ১ দশমিক ৩ ও দশমিক ২ শতাংশ। শুধু তাই নয়, লিগ ওয়ানের দল অলিম্পিক লিওঁর শেয়ারের দাম বেড়েছে দশমিক ৯ শতাংশ।

বার্সেলোনার সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হওয়ায় গত ১ জুলাই থেকে ‘ফ্রি এজেন্ট’ হয়ে যান মেসি। লম্বা সময় ধরে আলোচনার পর গত বৃহস্পতিবার রাতে বার্সেলোনা এক বিবৃতিতে জানায়, লা লিগার ফিন্যান্সিয়াল ফেয়ার প্লে’র নিয়মের বাধার কারণে তাদের পক্ষে মেসির সঙ্গে চুক্তি করা সম্ভব হয়নি।

ক্লাবটির ইতিহাসে সবচেয়ে বেশি ম্যাচ খেলা ফুটবলার মেসি। সব আসর মিলে কাতালান ক্লাবটির হয়ে ৭৭৮ ম্যাচে ৬৭২ গোল করেছেন আর্জেন্টাইন তারকা।

Leave A Reply

Your email address will not be published.