ভ্রমণে বেশি আনন্দ, বিয়েতে নয়

বেড়াতে যাওয়ার পরিকল্পনা করা কিংবা ব্যাগ গুছানোতেই কত আনন্দ! আর বেড়াতে গেলে তো কথাই নেই। বিয়ে কিংবা সন্তানের জন্মের চাইতেও বেশি আনন্দ পাওয়া যায় বেড়ালে। গবেষকরা জানিয়েছেন এমন কথা। বেড়ানোর আনন্দে শরীরে এন্ডোরফিন হরমোন নিঃসরণ বেড়ে যায়। এন্ডোরফিন হরমোন কর্টিজল হরমোনের কার্যক্ষমতাকে কমিয়ে ফেলে। কর্টিজল হরমোন স্ট্রেস হরমোন নামে পরিচিত। ফলে মানসিক চাপ কমে যায়।

বিয়ে করলে বা সন্তান জন্ম নিলে যতটুকু এন্ডোরফিন হরমোন নিঃসরিত হয়, বেড়াতে গেলে অনেক সময় আরও বেশি নিঃসরণ হয় বলে জানা গেছে বুকিং ডট কমের একটি গবেষণায়। ১৭টি দেশের ১৭০০০ মানুষের ওপর করা এই গবেষণাতে ৭৭% মানুষ জানিয়েছেন, তাৎক্ষণিক ভাবে মন ভালো করার জন্য তারা বেড়াতে যান।

৪৯% মানুষ জানিয়েছেন তারা বিয়ের দিনের চাইতেও বেশি আনন্দ পান বেড়াতে গেলে। ২৯% মানুষ বলেছেন সন্তানের জন্মে যতটা আনন্দ পেয়েছেন, তার চাইতেও বেশি আনন্দ পান ভালো কোনো জায়গায় বেড়াতে গেলে। এমনকি কেনাকাটার চাইতেও বেশি আনন্দ দেয় ভ্রমণ। ৭০% মানুষ জানিয়েছেন কাক্সিক্ষত কোনো বস্তু কেনাতেও এত আনন্দ নেই যতটা আছে ভ্রমণে। নতুন জামা কাপড়, গ্যাজেট কেনার চাইতেও বেশি আনন্দ এনে দেয় ভ্রমণ। ৭২% মানুষ জানিয়েছেন ভ্রমণের পরিকল্পনাই তাদের সুখানুভূতি এনে দেয়। হোটেল বুকিং, ম্যাপ দেখা, ব্যাগ গুছানোতেও আছে অনেক আনন্দ। -ব্রাইট সাইড

আরও পড়ুন
Loading...