ব্রিটিশ এমপি হত্যা: অভিযুক্ত ব্যক্তি সন্ত্রাসবাদ আইনে কারাগারে

ব্রিটেনের এমপি ডেভিড অ্যামেস ছুরিকাঘাতে হত্যাকাণ্ডে সন্দেহভাজন সোমালিয়ার বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক আলী হারাবি আলীকে ‘সন্ত্রাসবাদ আইন’-এ গ্রেফতার দেখানো হয়েছে। রবিবার হোয়াইট হলের কর্মকর্তারা এমন তথ্য জানিয়েছে বিবিসি সংবাদমাধ্যমকে। শুক্রবার এমপি অ্যামেস ছুরিকাঘাতে খুন হওয়ার সময় ঘটনাস্থল থেকে ছুরিসহ ঘাতক আলীকে আটক করে পুলিশ।

লন্ডন পুলিশ জানিয়েছে, আটক সন্দেহভাজন খুনীকে আগামী ২২ অক্টোবর পর্যন্ত জিজ্ঞাসাবাদ করা হবে। আলীকে আটক করে প্রথমে এসেক্সে রাখা হয়েছিল। পরবর্তীতে তাকে লন্ডনে স্থানান্তর করা হয়েছে।

খুনের ঘটনায় শনিবার প্রশাসনের কর্মকর্তারা তিনটি জায়গায় তল্লাশি চালিয়েছে। বেশ কিছু তথ্য পাওয়া গেছে বলে ধারণা করা যাচ্ছে।

ডেভিড অ্যামেসের যেই জায়গায় হামলার শিকার হন সেখানে প্রধানমন্ত্রী বরসি জনসনের সঙ্গে পরিদর্শনে গিয়ে ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল বলেন, এমপিদের নিরাপত্তায় কঠোর ব্যবস্থা নেওয়া হচ্ছে। সেই সঙ্গে দেশের নিরাপত্তা নিয়েও কাজ চলছে।

শুক্রবার (১৫ অক্টোবর) দুপুরে নির্বাচনি এলাকার ভোটারদের সঙ্গে বৈঠকের সময় তার ওপর হামলা চালানো হয়। এসেক্সের বেলফেয়ার্স মেথোডিস্ট গির্জায় নির্বাচনি সভায় হামলার ঘটনা ঘটে। ঘটনাস্থল থেকে একটি ছুরি উদ্ধার করে পুলিশ। ডেভিড অ্যামেসকে উদ্ধার করে জরুরি চিকিৎসা দেওয়া হলেও বাঁচানো সম্ভব হয়নি। এ ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনসহ অনেকে। দেশটিতে বসবাসরত বাংলাদেশিরাও উদ্বিগ্ন।

Leave A Reply

Your email address will not be published.