বিস্ফোরিত ভবনটি ঝুঁকিপূর্ণ, ক্ষতিগ্রস্ত আরো ১৩ ভবন

ঢাকার মগবাজার ওয়্যারলেস গেট মোড় এলাকার আউটার সার্কুলার রোডের ৭৯ নম্বর বিস্ফোরিত ভবনটি ঝুঁকিপূর্ণ। একই সঙ্গে আশপাশের আরও ১৩টি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। রোববার (২৭ জুন) রাতে এ ঘটনায় এখন পর্যন্ত ৭ জনের মৃত্যুর সংবাদ পাওয়া গেছে।

পুলিশ ও ফায়ার সার্ভিস সূত্রে জানা যায়, বিস্ফোরণে ১২টি বাণিজ্যিক ভবন ও ২টি আবাসিক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। একই সঙ্গে ৩টি যাত্রীবাহী বাস ক্ষতিগ্রস্ত হয়েছে।

বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত ভবনগুলো হলো- আউটার সার্কুলার রোডের ৭৯ নম্বর ভবন, নজরুল শিক্ষালয়, রাশমনো স্পেশাইলাজড হাসপাতাল, বিশাল সেন্টার, আড়ং শোরুমের ভবন, বেস্ট বাই শোরুমের ভবন, ডম-ইনো’র বাণিজ্যিক ভবন, ক্যালকাটা ড্রাই ক্লিনার্সের ভবন, বেঙ্গল ট্রেডস সেন্টার ভবন, হামদর্দ চিকিৎসা ও বিক্রয় কেন্দ্র, ভিশন অ্যাম্পোরিয়ামের শোরুম এবং মগবাজার প্লাজা ভবন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত ভবনগুলোর প্রতিটিই বহুতল। ভবনগুলোতে একাধিক দোকানসহ বাণিজ্যিক কার্যালয় রয়েছে। বিস্ফোরণের কারণে অফিস ও দোকান ক্ষতিগ্রস্ত হয়েছে।

ঘটনাস্থলে এসে ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাজ্জাদ হোসেন বলেন, রোববার (২৭ জুন) সন্ধ্যা ৭টা ৩৪ মিনিটে আমরা সংবাদ পাই। সঙ্গে সঙ্গে আমাদের টিম ঘটনাস্থলে আসে। এটি একটি ৩তলা ভবন। এর নিচতলায় ফাস্টফুডের দোকান, দ্বিতীয় তলায় সিঙ্গারের একটি গোডাউন ছিল। বিস্ফোরণের কারণে ব্লাস্ট ওয়েভ ও সাউন্ড ওয়েভ সৃষ্টি হয়। এ কারণে আশপাশের ভবনগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে। এই ভবনের সব পিলার ক্ষতিগ্রস্ত হয়েছে। আমি এখনই বলতে পারি এই ভবন বসবাসের অনুপযুক্ত হয়ে গেছে।

তিনি আরও বলেন, আমরা প্রাথমিকভাবে ধারণা করছি, গ্যাস বা এ জাতীয় কোনো কিছুর মাধ্যমে বিস্ফোরণ ঘটতে পারে। আমরা এ বিষয়টি নিয়ে পরীক্ষা করছি। গ্যাস জাতীয় কিছু থেকে বিস্ফোরণ হতে পারে। এ ঘটনায় ৩৯ জন বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এছাড়া শেখ হাসিনা বার্ন ইন্সটিটিউটে ভর্তি হয়েছে ১৭ জন। মোট আহত হয় ৬০ জনেরও বেশি মানুষ।

বিস্ফোরণের পর ক্ষতিগ্রস্ত এলাকায় এসে ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেন, ‘এটি কোনো নাশকতা নয়, গ্যাস লিকেজ থেকে বিস্ফোরণটি হয়ে থাকতে পারে। তবে বিষয়টি বিস্তারিত ফায়ার সার্ভিস বলতে পারবে। আমাদের জানা মতে, ঘটনাস্থলের আশপাশের ৭ থেকে ১০টি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।’

Leave A Reply

Your email address will not be published.