বিশ্বে করোনা থেকে সুস্থ ১৭ কোটির বেশি মানুষ

মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) তাণ্ডবে বিপর্যস্ত গোটা বিশ্ব। এখন পর্যন্ত প্রাণঘাতী এ ভাইরাসে মৃত্যু হয়েছে ৪০ লাখ ১৭ হাজারের বেশি মানুষের। আক্রান্ত হয়েছেন ১৮ কোটি ৫৮ লাখের বেশি মানুষ। এর মাঝে ইতিবাচক খবর হচ্ছে এরই মধ্যে ১৭ কোটির বেশি মানুষ করোনা থেকে সুস্থ হয়েছেন।

ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বৃহস্পতিবার সকাল ৭টা পর্যন্ত করোনাভাইরাসে মারা গেছে ৪০ লাখ ১৭ হাজার ১৭ জন। এ ভাইরাসে আক্রান্ত হয়েছে বিশ্বের ১৮ কোটি ৫৮ লাখ ১২ হাজার ৬৭৪ জন মানুষ।

এদিকে আশার কথা হলো প্রাণঘাতী এ ভাইরাসের সঙ্গে যুদ্ধ করে এখন পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন কয়েক কোটি মানুষ। এ পর্যন্ত করোনায় আক্রান্তের মধ্যে ১৭ কোটি ৬৯ হাজার ৯২৪ জন সুস্থ হয়ে উঠেছেন।

তবে গত মঙ্গলবারের তুলনায় বুধবার বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েছে। বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত ও মৃত্যুর গ্রাফ উত্থান ও পতনের মধ্যেই রয়েছে।

প্রাণঘাতী জীবাণু করোনাভাইরাস এবং এতে আক্রান্ত রোগী প্রথম শনাক্ত হয়ে চীনে। দেশটির সরকারের ঘোষণা অনুযায়ী, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুনান প্রদেশের উহান শহরে প্রথম করোনায় আক্রান্ত ও মৃত্যুর ঘটনা ঘটেছিল। তবে সাম্প্রতিক এক গবেষণায় জানা গেছে, ২০১৯ সালের ডিসেম্বরের আগেই বিক্ষিপ্তভাবে দেশটিতে এ ভাইরাসে আক্রান্ত রোগীর উপস্থিতি ছিল।

২০২০ সালের শুরুর দিকে বিশ্বের বিভিন্ন দেশে এই ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হওয়ায় ওই বছর ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করে জাতিসংঘভিত্তিক বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। কিন্তু তাতেও পরিস্থিতির উন্নতি না হওয়ায় অবশেষে ২০২০ এর ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও।

Leave A Reply

Your email address will not be published.