বিজয়ের সুবর্ণজয়ন্তীতে আসছে নতুন স্মারক মুদ্রা

বাংলাদেশের মহান বিজয়ের ৫০ বছর পূর্তির দিনটি স্মরণীয় করে রাখতে নতুন স্মারক মুদ্রা ছাড়ার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। চলতি বছরের ১৬ ডিসেম্বর মহান এ বিজয়ের ৫০ বছর পূর্তি হবে।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, এরই মধ্যে ব্যাংকের পরিচালনা পর্ষদ সভায় নতুন এ স্মারক মুদ্রা তৈরির বিষয়ে অনুমোদন দিয়েছে। সব কিছু ঠিক থাকলে সুবর্ণজয়ন্তীতেই নতুন এ মুদ্রা বাজারে ছাড়বে কেন্দ্রীয় ব্যাংক।

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম জানান, বোর্ডের অনুমোদন হয়েছে। এখন স্মারক মুদ্রা তৈরির জন্য টেন্ডার ইস্যুর মাধ্যমে অর্ডার করা হবে।

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা জানান, বিভিন্ন প্রক্রিয়া শেষ করে নতুন স্মারক মুদ্রা বানাতে প্রায় তিন থেকে চার মাস সময় লেগে যায়। করোনা মহামারির এ পরিস্থিতিতে স্মারক মুদ্রা তৈরি করতে সময় একটু বেশি লাগতে পারে। তবে সবকিছু ঠিক থাকলে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতেই এ মুদ্রা বাজারে ছাড়া হবে।

এর আগে, স্বাধীনতার ৫০ বছর উদযাপন উপলক্ষে গত ২৮ মার্চ তিন নকশার মুদ্রা বাজারে ছাড়ে কেন্দ্রীয় ব্যাংক। যার মধ্যে ৫০ টাকার একটি স্মারক নোট ও একটি প্রচলিত নোট এবং ৫০ টাকা মূল্যমানের একটি রৌপ্য স্মারক মুদ্রা।

Leave A Reply

Your email address will not be published.