বাহরাইন যেতে বাংলাদেশিদের কিউআর কোড লাগবে

বাংলাদেশ থেকে বাহরাইনে ফ্লাইট চালু হওয়ার একদিন আগে নতুন নির্দেশনা জারি করেছে দেশটি। মধ্যপ্রাচ্যের দেশটিতে যেতে বাংলাদেশিদের কিউআর কোড লাগবে। তাদের করোনা প্রতিরোধ সংক্রান্ত টাস্কফোর্স থেকে বলা হয়েছে, বাংলাদেশসহ মোট তিন দেশ থেকে এই মুহূর্তে কেউ প্রবেশ করলে করোনা নেগেটিভ সনদের কিউআর কোড সঙ্গে থাকতে হবে।

বাহরাইন নিউজ এজেন্সি জানিয়েছে, ছয় বছরের বেশি বয়সী সব যাত্রীর জন্য এই কোড দেখাতে হবে। বাংলাদেশ বাদে বাকি দুটি দেশ ভারত এবং পাকিস্তান। ২৭ এপ্রিল থেকে নিয়মটি কার্যকর হবে। প্রতিবেদনে বলা হয়েছে, তিন দেশের সব যাত্রীকে অবশ্যই পিসিআর টেস্টের নেগেটিভ ফলাফল কিউআর কোডে দেখাতে হবে। দেশ ছাড়ার ৪৮ ঘণ্টার মধ্যে টেস্ট করাত হবে।

বাহরাইনে ফেরত যাওয়া যাত্রী এবং পর্যটক সবার জন্যই এক নিয়ম প্রযোজ্য। দেশটিতে প্রবেশের পর পঞ্চম এবং দশম দিনে আবার করোনা পরীক্ষা করাতে হবে। চালু করতে হবে ‘BeAware Bahrain’ অ্যাপ্লিকেশন। একই সঙ্গে আইসোলেশন চুক্তিতে স্বাক্ষর করতে হবে।

চুক্তিতে বলা আছে, টেস্টের রেজাল্ট না আসা পর্যন্ত যাত্রীদের নিজস্ব বাসভবনে কোয়ারেন্টাইনে থাকতে হবে। আগামী রবিবার (২৫ এপ্রিল) থেকে বাহরাইনে ফ্লাইট চালুর অনুমতি দিতে সুপারিশ করা হয়েছে বাংলাদেশের আন্তমন্ত্রণালয়ের সভায়। বৃহস্পতিবার (২২ এপ্রিল) রাতের ওই বৈঠকে পররাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী উপস্থিত ছিলেন।

সভায় বলা হয়, বাহরাইন ও কুয়েতের উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী কর্মী আটকে আছেন। তাদের ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ার আশঙ্কা আছে। তাই ২৫ এপ্রিল থেকে কুয়েত ও বাহরাইন রুটের বাণিজ্যিক ফ্লাইটগুলো চলাচলের অনুমতি দেওয়া যেতে পারে।

আরও পড়ুন
Loading...