বাটলারের কাছে আইপিএলের আগে ‘বাংলাদেশ’

চলতি বছর ভারতে বসতে যাচ্ছে টি-২০ বিশ্বকাপ। এর আগে অনুষ্ঠিত হবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) স্থগিত হওয়া আসর। আইপিএলের সময়ই বাংলাদেশে খেলতে আসবে ইংল্যান্ড। এমতাবস্থায় আইপিএলের বদলে বাংলাদেশে খেলাকেই বেছে নিয়েছেন ইংলিশ উইকেটকিপার ব্যাটসম্যান জস বাটলার। চলতি বছর অনুষ্ঠিত হতে যাওয়া টি-২০ বিশ্বকাপ কোথায় হবে সেটা এখনো পুরোপুরি নিশ্চিত না। করোনা পরিস্থিতির জন্য এটি ভারতে আয়োজন করা সম্ভব না হলে বিসিসিআইয়ের আয়োজনে ভেন্যু হতে পারে সংযুক্ত আরব আমিরাত।

সবকিছু ঠিক থাকলে আইপিএলের বাকি অংশও হবে সংযুক্ত আরব আমিরাতে। এশিয়ার ভেন্যুগুলো ইংল্যান্ডের জন্য একটু অচেনাই বটে। এমতাবস্থায় বিশ্বকাপের আগে প্রস্তুতি পূর্ণ করতে আইপিএল হতে পারত আদর্শ মঞ্চ।

তবে ইংলিশ তারকা জস বাটলার আইপিএলের বদলে বাংলাদেশ সফরকেই বেছে নিতে চলেছেন। ফলে রাজস্থান রয়্যালসের হয়ে চলতি মৌসুমের আইপিএলে আর খেলা হচ্ছে না তার। একইসঙ্গে আইপিএল ও জাতীয় দলের খেলার মাঝে জাতীয় দলকেই প্রাধান্য দেওয়ার পরিকল্পনা করেছেন এই ব্যাটসম্যান।

সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহে শুরু হবে আইপিএলের স্থগিত থাকা অংশ। একই সময়ে বাংলাদেশ সফরে থাকবে ইংল্যান্ড জাতীয় দল। ইংল্যান্ডের ডেইলি টেলিগ্রাফকে দেওয়া সাক্ষাৎকারে বাটলার বলেছেন, সাধারণত আইপিএলের সময়ে কোনো আন্তর্জাতিক ম্যাচ থাকে না। এ কারণে সহজেই আইপিএলে খেলা যায়। কিন্তু যখন আন্তর্জাতিক সূচির সঙ্গে এটি সাংঘর্ষিক হয়ে দাঁড়ায় তখন আমি ইংল্যান্ড জাতীয় দলকেই বেশি প্রাধান্য দিব।

গত এপ্রিলে জৈব সুরক্ষা বলয়ে আইপিএল শুরু হলেও করোনা ছড়িয়ে পড়লে অনেকতা বাধ্য হয়েই আসর বন্ধ করে বিসিসিআই। করোনার জন্য ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত ভারত থেকে নিজ দেশে ফিরতে গিয়ে ক্রিকেটারদের বেশ ঝক্কি-ঝামেলা পোহাতে হয়। ফলে স্থগিত হওয়া আসরটির বাকি অংশ মাঠে গড়াবে আগামী সেপ্টেম্বরে। অক্টোবরে বিশ্বকাপ শুরুর আগমুহূর্তে যার ইতি ঘটবে।

ইংল্যান্ডের আগে অস্ট্রেলিয়া জাতীয় দল বাংলাদেশ সফরে আসবে। তুলনামূলক ছোট দল হওয়ায় যেখানে অনেক অজি ক্রিকেটার এই সফর থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন, সেখানে অন্যরকম এক দৃষ্টান্ত স্থাপন করলেন বাটলার।

Leave A Reply

Your email address will not be published.