বাংলাদেশ ইচ্ছা করলে সবকিছুই করতে পারে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ এমন একটা দেশ, আমরা ইচ্ছা করলে সবকিছুই করতে পারি। এই আত্মবিশ্বাস আমাদের আছে, যেটা বঙ্গবন্ধু বলে গেছেন। মঙ্গলবার (২৬ অক্টোবর) বাংলাদেশ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট সামিট উদ্বোধনের সময় তিনি এ কথা বলেন।

বেসরকারি খাতের উদ্যোক্তাদের নতুন নতুন পণ্য উৎপাদন ও রপ্তানির ওপর গুরুত্ব দেওয়ার অনুরোধ জানিয়ে শেখ হাসিনা বলেন, আমাদের রপ্তানি পণ্যের সংখ্যা আরও বাড়ানো প্রয়োজন। কারণ, বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন ধরনের চাহিদা থাকে। বাংলাদেশ এমন একটা দেশ, আমরা ইচ্ছা করলে পারি, সবকিছুই করতে পারি। এই আত্মবিশ্বাস আমাদের আছে, যেটা বঙ্গবন্ধু বলে গেছেন।

তিনি বলেন, নতুন নতুন আরও কী পণ্য আমরা উৎপাদন করতে পারি এবং আমরা রপ্তানি করতে পারি, সেটাও গবেষণা করে বের করতে হবে। সেদিকেও আমাদের দৃষ্টি দিতে হবে এবং কোন কোন দেশে কী কী পণ্যের চাহিদা রয়েছে, সেটা অনুধাবন করে সেই পণ্য আমরা বাংলাদেশে উৎপাদন করতে পারি কি না, সেটাও আমাদের বিবেচনা করতে হবে।

তিনি বলেন, কাজেই আমাদের যাদের ব্যবসা প্রতিষ্ঠান আছে বিশেষ করে বেসরকারি খাত, আমি তাদেরকে অনুরোধ করব, এই বিষয়টির দিকে আপনারা বিশেষভাবে দৃষ্টি দেবেন।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে। আগামী প্রজন্ম পাবে বঙ্গবন্ধুর স্বপ্নের আত্মমর্যাদাশীল, উন্নত ও সমৃদ্ধ সোনার বাংলাদেশ।

Leave A Reply

Your email address will not be published.