বর্ষার শুরুতেই যুবলীগ দুই লাখ ৮০ হাজার গাছ লাগিয়েছে

বর্ষার শুরুতেই বাংলাদেশ আওয়ামী যুবলীগ সারা দেশে দুই লাখ ৮০ হাজার গাছের চারা রোপণ করেছে। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আষাঢ়ের প্রথম দুই সপ্তাহে যুবলীগের নেতাকর্মীরা দেশব্যাপী এসব বৃক্ষরোপণ করে বলে কেন্দ্রীয় দপ্তর সেলের পক্ষ থেকে জানানো হয়েছে। এর মধ্যে শুধু খুলনাতেই রোপণ করা হয়েছে এক লাখ আট হাজারের বেশি গাছের চারা।

আজ বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১ আষাঢ় রাজধানীর কুর্মিটোলা হাইস্কুল অ্যান্ড কলেজ মাঠে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন যুবলীগের চেয়ারম্যান অধ্যাপক শেখ ফজলে শামস্ পরশ ও সাধারণ সম্পাদক আলহাজ মো. মাইনুল হোসেন খান নিখিল। এতে আরও বলা হয়েছে, সারা বছরে যুবলীগ দেশে ৩৫ লাখ গাছের চারা রোপণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

এরপর থেকেই যুবলীগের নেতাকর্মীরা ওয়ার্ড-ইউনিয়ন-পৌরসভা-উপজেলা-জেলা ও মহানগরে পর্যায়ে বৃক্ষরোপণ কর্মসূচি অব্যাহত রেখেছে। গতকাল পর্যন্ত সারা দেশে প্রায় দুই লাখ ৮০ হাজার ৫৮৯টি গাছের চারা রোপণ করা হয়েছে।

এর মধ্যে ঢাকা উত্তর বিভাগে ২৩ হাজার ২০০, ঢাকা দক্ষিণ বিভাগে ৩২ হাজার, চট্টগ্রাম উত্তর বিভাগে ৩৪ হাজার ৪০০, চট্টগ্রাম দক্ষিণ বিভাগে ১৫ হাজার ৪৮৪, রাজশাহী বিভাগে সাড়ে ১৮ হাজার, খুলনা বিভাগে এক লাখ আট হাজার ৭০৫, সিলেট বিভাগে পাঁচ হাজার ৭০০, বরিশাল বিভাগে পাঁচ হাজার, রংপুর বিভাগে ২৪ হাজার ৬০০, ঢাকা মহানগর উত্তর শাখায় ১০ হাজার ও ঢাকা মহানগর দক্ষিণ শাখায় তিন হাজার গাছের চারা রোপণ করা হয়েছে বলে সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়েছে।

এ বিষয়ে যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ বলেন, বৈশ্বিক উষ্ণতা জলবায়ু পরিবর্তন আমাদের ও আমাদের পরবর্তী প্রজন্মের জন্য একটা বিরাট হুমকি। পরিবেশের ভারসাম্য রক্ষা করা আমাদের সবার জন্য একটা বিরাট প্রতিবন্ধকতা। ২০৫০ সাল নাগাদ বাংলাদেশের বহু অংশ পানির নিচে চলে যাবে বলে বিশেষজ্ঞরা আশঙ্কা করে। পরিবেশের ভারসাম্য সুরক্ষা ও উন্নয়নে বৃক্ষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। উপকূলীয় অঞ্চলে বাংলাদেশের অবস্থানের পরিপ্রেক্ষিতে বৃক্ষরোপণের প্রয়োজনীয়তা রয়েছে। এ লক্ষ্যে সফল রাষ্ট্রনায়ক প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে আমরা প্রত্যেকে একটি করে ফলজ, বনজ ও ভেষজ বৃক্ষরোপণ করব।

যুবলীগের সাধারণ সম্পাদক আলহাজ মো. মাইনুল হোসেন খান নিখিল বলেন, বৃক্ষ আমাদের পরমবন্ধু, আত্মার আত্মীয়, একেকটা গাছ যেন অক্সিজেনের ফ্যাক্টরি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে যুবলীগের নেতাকর্মীরা দেশব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি অব্যাহত রেখেছে। আমরা বৃক্ষরোপণের মাধ্যমে এই বাংলাকে সবুজ-শ্যামলিমায় গড়ে তুলতে চাই।

Leave A Reply

Your email address will not be published.