বন্ধ হচ্ছে ভয়েস অব আমেরিকার বাংলা বেতার সম্প্রচার

বন্ধ হয়ে যাচ্ছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকার (ভিওএ) বাংলা বেতার সম্প্রচার সেবা। ৬৩ বছর চলার পর ১৭ জুলাই থেকে বন্ধ হচ্ছে এই সেবা। প্রতিষ্ঠানটি এক বিবৃতিতে জানিয়েছে, ১৭ জুলাইয়ের পর থেকে বেতারে ভয়েস অব আমেরিকার বাংলা সম্প্রচার আর শোনা যাবে না।

বিবৃতিতে ভয়েস অব আমেরিকার প্রোগ্রামিং শাখার ভারপ্রাপ্ত পরিচালক জন লিপম্যান বলেন, ১৯৫৮ সালের জানুয়ারিতে যখন ভিওএ বাংলা বেতার সেবা চালু করলো, তখন বাংলাদেশ, যার তৎকালীন নাম ছিল পূর্ব পাকিস্তান- কোনও বেসরকারি টেলিভিশন চ্যানেল বা বেতার ছিল না।

তিনি বলেন, তখন ভয়েস অব আমেরিকার স্বল্প তরঙ্গের বেতার সম্প্রচার দেশটির বাংলাভাষী জনগণের জন্য স্বতন্ত্র উৎস থেকে সংবাদ ও তথ্য পাওয়ার ক্ষেত্রে অন্যতম ‘লাইফলাইন’ হিসেবে কাজ করেছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বাজারে টেলিভিশন এলেও বিশ্বজুড়ে গণমাধ্যম বলতে তখনও পর্যন্ত সবাই বেতারকেই চিনতো। সেই সময় ১৯৫৮ সালে সামরিক শাসনের অধীনে থাকা পূর্ব পাকিস্তানের বাংলাভাষী জনগণের জন্যই মূলত বাংলায় সংবাদ ও অনুষ্ঠান প্রচার শুরু করে ভয়েস অব আমেরিকা।

এদিকে বাংলাদেশ ছাড়াও প্রতিবেশী ভারতের পশ্চিমবঙ্গ, আসাম ও ত্রিপুরা রাজ্যের বাংলাভাষীরা এত বছর ধরে শুনে আসছিলেন ভিওএ’র সংবাদসহ নানা অনুষ্ঠান।

Leave A Reply

Your email address will not be published.