বঙ্গমাতা বাংলাদেশে নারীর রাজনৈতিক ক্ষমতায়নের প্রতীক: রাষ্ট্রদূত

জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ বলেছেন, রাজনৈতিক পদধারী না হয়েও বাংলাদেশে নারীদের রাজনৈতিক ক্ষমতায়নের প্রতীক বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব।

তিনি বলেন, সংগ্রামী জীবনে বঙ্গবন্ধু বহুবার কারাবরণ করেছেন, আর তখন সাহসী বঙ্গমাতা পরিবার দেখাশোনার পাশাপাশি রাজনৈতিক নেতাকর্মীদেরও আগলে রেখেছিলেন প্রজ্ঞা ও দায়িত্বশীলতার সঙ্গে। আর এ জন্যই কোনো রাজনৈতিক পদধারী না হয়েও তিনি বাংলাদেশে নারীদের রাজনৈতিক ক্ষমতায়নের প্রতীক।

রোববার স্থানীয় সময় সকালে দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে মহীয়সী নারী বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯১তম জন্মবার্ষিকীর অনুষ্ঠানে রাষ্ট্রদূত এসব কথা বলেন।

শাহাবুদ্দিন আহমদ বলেন, বঙ্গমাতা সারাজীবন বঙ্গবন্ধুকে অনুপ্রেরণা যুগিয়েছেন। বঙ্গবন্ধুর ব্যক্তিগত, সামাজিক ও রাজনৈতিক জীবনের নিভৃত সহচর হিসেবে বিদ্যমান থেকে বিভিন্ন বিষয়ে গুরুত্বপূর্ণ পরামর্শ প্রদান ও সহযোগিতা করেছেন।

দূতাবাসের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধু ও বঙ্গমাতাসহ পরিবারের শহিদ সদস্যদের আত্মার শান্তি ও মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। এছাড়া দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী প্রদত্ত বাণী সকলের উদ্দেশে পাঠ করা হয়।

Leave A Reply

Your email address will not be published.