বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন নিয়ে স্টার সিনেপ্লেক্সে প্রামাণ্যচিত্র প্রদর্শিত

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও বাংলাদেশের অভ্যুদয়’ শীর্ষক একটি প্রামাণ্যচিত্র শুক্রবার (২০ নভেম্বর) রাতে রাজধানীর বসুন্ধরা সিটির স্টার সিনেপ্লেক্সে প্রদর্শিত হয়েছে। প্রামাণ্যচিত্রটি নির্মাণ করেছে বেঙ্গল মাল্টিমিডিয়া এবং এটি গবেষণা, চিত্রনাট্য, আবহ-সংগীত ও পরিচালনা করেছেন সৈয়দ সাবাব আলী আরজু।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম, রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, পানি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, মঞ্চসারথী আতাউর রহমান, আরটিভির চেয়ারম্যান ও সংসদ সদস্য (এমপি) মোর্শেদ আলম এবং প্রধান নির্বাহী সৈয়দ আশিক রহমান।

২ ঘণ্টা ২৭ মিনিটের দৈর্ঘ্যের এ প্রামাণ্যচিত্রটিতে রয়েছে বঙ্গবন্ধুর উন্মেষ পর্ব (১৯২০-১৯৪৭), বঙ্গবন্ধুর জাতীয় রাজনীতিতে পদার্পণ (১৯৪৭-১৯৫৪), বঙ্গবন্ধুর উত্থান পর্ব (১৯৫৫-১৯৬৩), স্বাধিকার ও অভ্যুত্থান পর্ব (১৯৬৩-১৯৬৯), ঐতিহাসিক নির্বাচন পর্ব (১৯৭০), স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ পর্ব (১৯৭১) এবং স্বদেশ, বিশ্বনায়ক ও প্রয়াণ পর্ব (১৯৭২-১৯৭৫)।

প্রামাণ্যচিত্রে ভাষ্যপাঠ করেছেন সৈয়দ হাসান ইমাম, আতাউর রহমান, আব্দুস সবুর খান চৌধুরী, লায়লা হাসান, সৈয়দ ইসমাত তোহা, রমিজ রাজু, রেজাউল করিম সিদ্দিক, ড. লিখন রহমান ও সৈয়দ সাবাব আলী আরজু।

আরও পড়ুন
Loading...