ফেইসবুকের বিরুদ্ধে চার প্রতিষ্ঠানের মামলা

প্রতিযোগিতা বিরোধী কার্যক্রম চালানোর দায়ে বৃহস্পতিবার মার্কিন ফেডারেল আদালতে ফেইসবুকের বিরুদ্ধে মামলা করেছে চার প্রতিষ্ঠান। সম্ভাব্য প্রতিযোগীদের দমিয়ে রাখতে ফেসবুক নিজেদের প্ল্যাটফর্মে অবৈধভাবে ডেভেলপার অ্যাকসেস প্রত্যাহার করেছে বলে দাবি প্রতিষ্ঠানগুলোর। নর্দার্ন ডিসট্রক্ট অফ ক্যালিফোর্নিয়ার ডিসট্রিক্ট কোর্টে করা মামলার নথিতে দেখা গেছে ফেইসবুকের বিরুদ্ধে ক্লাস-অ্যাকশন এবং অনির্দিষ্ট ক্ষতির অভিযোগ করেছে ওই চার প্রতিষ্ঠান-খবর বার্তাসংস্থা রয়টার্সের।

মামলার প্রধান সহযোগী আইনজীবী এবং আইনি প্রতিষ্ঠান পিয়ার্স বেইনব্রিজের অংশীদার ইয়াভার বাথি বলেন, “মোবাইল অ্যাপগুলোকে অস্তিত্ব রক্ষার হুমকি হিসেবে দেখেছে ফেসবুক এবং মেধা দিয়ে প্রতিযোগিতা করার বদলে সচেতনভাবে প্রতিযোগিতাই বাতিল করার পদক্ষেপ নিয়েছে প্রতিষ্ঠানটি।” ছোট ছোট অ্যাপ ডেভেলপার যাঁরা ফেইসবুকের গ্রাহক ডেটা অ্যাকসেস নিয়ে অ্যাপ বানিয়ে প্রতিষ্ঠান গঠন করেছিলো মূলত তাদের জন্যই এই মামলা।

২০১২ সালে বেশ কিছু অ্যাপ থেকে অ্যাকসেস সরিয়ে নিয়েছিলো ফেইসবুক, অথচ এখনও অন্যান্য অ্যাপে এই অ্যাকসেস দিচ্ছে প্রতিষ্ঠানটি। মামলার বিষয়ে জানতে রয়টার্সের পক্ষ থেকে ফেইসবুকের সঙ্গে যোগাযোগ করা হলে তাৎক্ষণিক কোনো মন্তব্য করে নি প্রতিষ্ঠানটি। অ্যান্ট্রিট্রাস্ট মামলা নিয়ে ফেইসবুকের বিরুদ্ধে আরও কয়েকটি তদন্ত চালাচ্ছে বিভিন্ন দেশের নীতিনির্ধারকরা।

আরও পড়ুন
Loading...