ফায়ারফক্স, অপেরা ব্রাউজারেও কাজ করবে ‘গুগল আর্থ’

এখন থেকে ফায়ারফক্স, মাইক্রোসফট এজ এবং অপেরা ব্রাউজারেও কাজ করবে ‘গুগল আর্থ’। বিষয়টি সম্পর্কে সম্প্রতি আনুষ্ঠানিকভাবে জানিয়েছে গুগল। প্রায় তিন বছর আগেই ব্যবহারকারীদেরকে ‘ওয়েব-অনলি’ অভিজ্ঞতা দিতে নিজেদের ডেস্কটপ অ্যাপ সরিয়ে নিয়েছিল গুগল। সে সময় প্রতিষ্ঠানটি বলেছিল, ফায়ারফক্স ও অন্যান্য ব্রাউজারে কাজ করার জন্য তারা “প্রায় তৈরি”। অবশেষে তিন বছর পর নিজেদের ওই প্রতিশ্রুতি রক্ষা করলো গুগল।

খবর প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেটের। আদতে ‘ক্রোম-অনলি নেটিভ ক্লায়েন্ট সলিউশন’ ব্যবহার করে তৈরি করা হয়েছিল আর্থ। আর তাই অন্য ব্রাউজারে সেবাটি নিয়ে আসতে বেশ অনেকটা পথ পাড়ি দিতে হয়েছে প্রতিষ্ঠানটিকে। ‘ওয়েবঅ্যাসেম্বলি’ ব্যবহার করে সি++ কোড সংকলন করে গুগল আর্থকে ঢেলে সাজিয়েছে গুগল। ওয়েবঅ্যাসেম্বলি মূলত নতুন বাইনারি ল্যাঙ্গুয়েজ। সব ওয়েব ব্রাউজারেই কাজ করতে পারে জাভার মতো এই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজটি।

গত বছরের ডিসেম্বরে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব সংস্থা চতুর্থ ‘নেটিভ ব্রাউজার ল্যাঙ্গুয়েজের’ মর্যাদা দিয়েছে ওয়েব অ্যাসেম্বলিকে। ‘নেটিভ ব্রাউজার ল্যাঙ্গুয়েজ’ তালিকায় থাকা অন্য তিনটি হচ্ছে এইচটিএমএল, সিএসএস এবং জাভাস্ক্রিপ্ট। তবে, এখনও গুগল আর্থকে আরও “ঘষামাজা” করা বাকি বলেই জানিয়েছে গুগল।

সর্বোচ্চ ভালো অভিজ্ঞতাটি পেতে ক্রোম ব্রাউজার থেকে সেবাটি ব্যবহারের পরামর্শ দিয়েছে প্রতিষ্ঠানটি। ভবিষ্যতে অ্যাপলের সাফারি ব্রাউজারের জন্যও সেবাটি নিয়ে আসার পরিকল্পনার কথা জানিয়েছে মার্কিন সার্চ জায়ান্ট খ্যাত প্রতিষ্ঠানটি।

আরও পড়ুন
Loading...