ফাইজার ও অ্যাস্ট্রাজেনেকার টিকা ডেল্টা ধরনে কার্যকর : অক্সফোর্ডের গবেষণা

করোনাভাইরাসের সবচেয়ে ভয়ংকর ধরন ডেল্টা ও কাপ্পার বিরুদ্ধে মানবদেহে কার্যকর প্রতিরোধ গড়তে সক্ষম ফাইজার-বায়োএনটেক ও অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা। ধরন দুটি ভারতে শনাক্ত হয়। খবর রয়টার্সের। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এই তথ্য জানিয়েছেন। বিশ্ববিদ্যালয়ের জার্নালে সম্প্রতি সেই গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

সেখানে বলা হয়, ভারতে শনাক্ত হওয়া করোনাভাইরাসের ডেল্টা ও কাপ্পা ধরনের বিরুদ্ধে কার্যকর প্রতিরোধী অ্যান্টিবডি তৈরিতে সক্ষম ফাইজার ও অ্যাস্ট্রাজেনেকার দুই ডোজের করোনা টিকা।

এক বিবৃতিতে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও পাবলিক হেলথ ইংল্যান্ডের (পিএইচই) গবেষণা প্রতিবেদনকে স্বাগত জানিয়েছেন অ্যাস্ট্রাজেনেকার নির্বাহী মেনে প্যাঙ্গালোস। তিনি বলেন, অক্সফোর্ড এবং পিএইচইর ডেটা থেকে প্রকাশিত নন-ক্লিনিক্যাল ফলাফল দেখে আমরা উজ্জীবিত, এর মাধ্যমে ইতিবাচক ইঙ্গিত পাওয়া গেল ডেল্টার বিরুদ্ধে আমাদের

টিকা কার্যকর ভূমিকা রাখতে সক্ষম।’

গত শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী জানিয়েছেন, ডেল্টা রূপটি এই রোগের বিশ্বব্যাপী প্রভাবশালী সংস্করণে পরিণত হচ্ছে।

গত বছরের অক্টোবরে ভারতে প্রথম শনাক্ত হয় করোনার ভারতীয় ধরন ডেল্টা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য বলছে, এই মুহূর্তে বিশ্বের ৮০টি দেশে ডেল্টায় আক্রান্ত রোগী আছে।

একবার করোনা থেকে সেরে ওঠার পর আবারও এ রোগে আক্রান্ত হওয়া রোগীদের নিয়েও গবেষণা করেছেন অক্সফোর্ডের গবেষকরা। তাদের গবেষণায় দেখা গেছে, করোনার ভারতীয় ধরন ডেল্টা এবং দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলে শনাক্ত হওয়া ধরন গামায় যাদের আক্রান্তের রেকর্ড আছে, তারাই এই রোগে পুনরায় আক্রান্ত হওয়ার ঝুঁকিতে থাকেন।

Leave A Reply

Your email address will not be published.