ফকির আলমগীরের কালজয়ী যত গান

গণ সঙ্গীতের কিংবদন্তি শিল্পী ফকির আলমগীরের অসংখ্য গান রয়েছে কালজয়ী। গণসংগীত সমৃদ্ধ হয়েছে তার কণ্ঠে। কালজয়ী গানগুলোই তাকে চিরদিন শ্রোতাদের মনে বাঁচিয়ে রাখবে।

ফকির আলমগীর শুধু গণসংগীত শিল্পীই ছিলেন না। ছিলেন পপ গায়কও। শুক্রবার রাতে এমনই এক নক্ষত্র হারিয়েছে দেশ। রাত ১০টা ৫৬ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন শেষ নিঃশ্বাস ত্যাগ করেন গণসংগীত শিল্পী ফকির আলমগীর।

দেশ স্বাধীনের পর যুদ্ধের অভিজ্ঞতা থেকে সঞ্চিত যন্ত্রণাকে প্রকাশ করার জন্যই দেশজ সংগীতের সঙ্গে পাশ্চাত্য সুরের মেলবন্ধন ঘটিয়েছেন ফকির আলমগীর ও তার সময়ের কয়েকজন শিল্পী। তখন তারা শুরু করেছিলেন প্রথম বাংলা পপ ধারার গান। বাংলা পপ গানের বিকাশেও ফকির আলমগীরের রয়েছে বিশেষ অবদান।

বরেণ্য এ শিল্পী তার দীর্ঘ ক্যারিয়ারে অসংখ্য জনপ্রিয় গান উপহার দিয়েছেন। তার গাওয়া ‘সান্তাহার জংশনে দেখা’, ‘বনমালী তুমি’ ‘কালো কালো মানুষের দেশে’, মায়ের একধার দুধের দাম’, ‘আহারে কাল্লু মাতব্বর’, ‘ও জুলেখা’সহ বেশকিছু গান দারুণ জনপ্রিয়তা পায়। এর মধ্যে ‘ও সখিনা’ গানটি এখনো মানুষের মুখে মুখে ফেরে। ১৯৮২ সালের বিটিভির ‘আনন্দমেলা’ অনুষ্ঠানে গানটি প্রচারের পর দর্শকের মধ্যে সাড়া ফেলে। কণ্ঠ দেওয়ার পাশাপাশি গানটির সুরও করেছেন ফকির আলমগীর।

Leave A Reply

Your email address will not be published.