প্লাস্টিকের বোতলে পানি পানের মারাত্মক ক্ষতিকর দিক

বাইরে কোথাও বেড়াতে গেলে আমরা বেশিরভাগ সময় বোতলের পানি পান করে থাকে। আবার কেউ কেউ আমরা তৃষ্ণা পেলে পান করার জন্য প্লাস্টিকের বোতলে পানি ভরে নিজের সঙ্গে রাখি। জানলে অবাক হবেন যে, মনের অজান্তে আমরা প্রতিদিনই অনেক প্লাস্টিক খেয়ে ফেলি।

অস্ট্রেলিয়ার নিউক্যাসল বিশ্ববিদ্যালয়ে সম্প্রতি এ সংক্রান্ত একটি সমীক্ষা হয়। দেখা যায়, প্রতি সপ্তাহেই অধিকাংশ মানুষ কিছুটা করে প্লাস্টিক খেয়ে ফেলে। তার মধ্যে সবচেয়ে বেশি যায় পানির সঙ্গে। তবে এ থেকে শরীরে ক্ষতি হচ্ছে না তো, তাই এখন চিন্তার বিষয়।

প্লাস্টিক যেমন নানাভাবে শরীরে প্রবেশ করে, তেমন তা বের করে দেওয়ারও নানা প্রক্রিয়া রয়েছে। ফলে সামান্য পরিমাণ প্লাস্টিক গেলেই যে তা শরীরে থেকে যাচ্ছে, এমন নয়। বিশেষ করে যারা নিয়মিত বোতলের পানি পান করেন, বিভিন্নভাবে প্লাস্টিক যাচ্ছে তাদের শরীরে। সে প্লাস্টিকের অনেকটাই রোজ বেরও করে দেয় শরীর।

তাই বলে যে প্লাস্টিক শরীরে প্রবেশ করছে শরীরে তার কোনো ক্ষতির প্রভাব নেই বিষয়টি এমন না। নিয়মিত প্লাস্টিক যদি শরীরে প্রবেশ করে তার প্রভাব নানাভাবে পড়তে পারে। শ্বাসকষ্ট থেকে ক্যান্সার, নানা ধরনের রোগের আশঙ্কা বাড়ে। পুরুষদের মধ্যে দেখা দিতে পারে বন্ধ্যত্বের সমস্যাও।

এ জন্য প্লাস্টিকের জিনিস ব্যবহারের বিষয়ে সতর্ক থাকা জরুরি।

Leave A Reply

Your email address will not be published.