পুঁজিবাজারে লেনদেনে আজ সূচকের বড় পতন

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ লেনদেন চলছে সূচকের বড় পতনের মধ্য দিয়ে।

ডিএসই ও সিএসই সূত্র এ তথ্য জানিয়েছে।

সূত্র জানায়, সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস আজ সোমবার (২৫ অক্টোবর) লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টার দিকে ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৬০ পয়েন্ট কমে ৬ হাজার ৯৪৫ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ৯ পয়েন্ট এবং ডিএসই ৩০ সূচক ৩৭ পয়েন্ট কমে যথাক্রমে ১৪৭৭ ও ২৬৬০ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ১৯০ কোটি এক লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৭টির, কমেছে ২১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টি শেয়ার।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কম্পানি হলো বেক্সিমকো লিমিটেড, অরিয়ন ফার্মা, ডেল্টা লাইফ, লাফার্জহোলসিম, স্কয়ার ফার্মা, জেনেক্স, বেক্সিমকো ফার্মা, আইএফআইসি ব্যাংক, বিএটিবিসি, সাইফ পাওয়ার, সামিট পাওয়ার এনআরবিসি ব্যাংক ও জেনেক্স।

লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসই’র সূচক কমে ২৮ পয়েন্ট। সকাল ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ২২ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়। সকাল ১০টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৫৫ পয়েন্ট কমে ৬ হাজার ৯৫০ পয়েন্টে অবস্থান করে।

এদিকে, লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টার দিকে সিএসই’র সিএএসপিআই সূচক ১২৮ পয়েন্ট কমে ২০ হাজার ৪৪২ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে তিন কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এই সময়ে ১৭টি কম্পানির দাম বেড়েছে, কমেছে ৫৭টির। আর ১০টি কম্পানির শেয়ারের দর অপরিবর্তিত রয়েছে।

Leave A Reply

Your email address will not be published.