নেপালের নতুন প্রধানমন্ত্রী হলেন শের বাহাদুর দেউবা

নেপালের প্রধানমন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করলেন শের বাহাদুর দেউবা। সোমবার নেপালের সুপ্রিম কোর্ট ওলিকে সরিয়ে দুদিনের মধ্যে তার জায়গায় নেপাল কংগ্রেসের সভাপতি শের বাহাদুর দেওবাকে প্রধানমন্ত্রী করার নির্দেশ দিয়েছেন।মঙ্গলবার স্থানীয় সময় ৫টার মধ্যে নতুন প্রধানমন্ত্রীর নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন রাষ্ট্রপতি বিদ্যাদেবী ভাণ্ডারি।

এ নির্দেশ দিয়েছে ৫ বিচারপতির বেঞ্চ। নেপাল সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির বেঞ্চের নেতৃত্বে ছিলেন প্রধান বিচারপতি চোলেন্দ্র শামশের রানা। এ ছাড়াও চার সিনিয়র বিচারপতিও ছিলেন, বিচারপতি দীপত কুমার কারকি, বিচারপতি মীরা খাদেকা, বিচারপতি ঈশ্বর প্রসাদ খাতিওয়াড়া এবং বিচারপতি ড. আনন্দ মোহন ভাট্টারিয়া।

উল্লেখ্য, আস্থাভোটের পর গত ২২ মে প্রধানমন্ত্রীর সুপারিশ মেনে সংসদের ২৭৫ সদস্যের নিম্নকক্ষ ভেঙে দেন সে দেশের রাষ্ট্রপতি বিদ্যাদেবী ভাণ্ডারি। সেই সঙ্গে আগামী ১২ এবং ১৯ নভেম্বর অন্তর্বর্তী নির্বাচনের দিন ঘোষণা করেছিলেন তিনি। রাষ্ট্রপতির এই সিদ্ধান্তের বিরুদ্ধে তার পরই শীর্ষ আদালতে ৩০টি হলফনামা জমা পড়ে। তার মধ্যে একটি হলফনামা দায়ের করেছে নেপালি কংগ্রেসের নেতৃত্বাধীন বিরোধী জোট।

Leave A Reply

Your email address will not be published.