নিয়মের বদল আনল আইসিসি

এবার পূর্ব ঘোষিত নিয়মের বদল নিয়ে আসলো ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা- আইসিসি। চলতি শর্টার ফরম্যাটের বিশ্বকাপের শুরুতে আইসিসি জানিয়েছিল, প্রথম পর্বে পার হলেই সুপার টুয়েলভে বাংলাদেশের প্রতিপক্ষ হবে মূল পর্বের বি’ গ্রুপে থাকা ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ডের মতো দলগুলো। কিন্তু টুর্নামেন্ট শুরুর তিন ম্যাচ পর হঠাৎ নিয়মে বদল আনল আইসিসি।

নতুন নিয়ম অনুযায়ী গ্রুপ বি’তে বাংলাদেশ কোয়ালিফাই করতে হলে গ্রুপ সেরা হয়েই যেতে হবে পরের রাউন্ডে। অন্যথায় রানার্সআপ হলে মূল আসরে খেলতে হবে গ্রুপ এ’তে। সেক্ষেত্রে প্রতিপক্ষ হবে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ।

বিষয়টা এমন দাঁড়াল ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন দল ‘গ্রুপ ওয়ান’ ও রানার্সআপ দল খেলবে ‘গ্রুপ টু’তে। একিভাবে ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন দল ‘গ্রুপ টু’ এবং রানার-আপ দল ‘গ্রুপ ওয়ান’ যাবে।

আইসিসির নতুন নিয়মে যারা বদল আসতে পারে ফিকশ্চারেও। কারণ আগের সূচিতে গ্রুপ বি’ থেকে ওঠা দুইদলকে গ্রুপ দুইয়ে রেখে সাজানো হয়েছিল। এখন এই সূচিরও পরিবর্তন করতে হবে আইসিসির।

এদিকে আইসিসির হঠাৎ এমন সিদ্ধান্তে নিয়মে ম্যাচ কাভার করার ক্ষেত্রে সমস্যায় পড়েছে গণমাধ্যমকর্মীরা। যদিও তাদের নতুন করে ম্যাচ বাছাই করার সুযোগ দেওয়ার আশ্বাস দিয়েছে আইসিসি। তবে এই সিদ্ধান্তে বাংলাদেশের প্রবাসী ক্রিকেট ভক্তরাও পড়বেন বিপাকে। যারা বাংলাদেশকে গ্রুপ চ্যাম্পিয়ন ভেবে সুপার টুয়েলভের টিকিট কিনে রেখেছিল।

Leave A Reply

Your email address will not be published.