নিম্ন আদালতের গারদখানায় স্বাস্থ্যবিধি নিশ্চিত করার নির্দেশ

নিম্ন আদালতের গারদখানায় স্বাস্থ্যবিধি নিশ্চিতের ব্যবস্থা করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। চলমান বিধিনিষেধে রাজধানীর ৩৩টি থানা থেকে গ্রেপ্তার করা ব্যক্তিদের একযোগে নেওয়া হচ্ছে আদালতের গারদখানায়। সেখানে শত শত লোককে গাদাগাদি করে রাখা হচ্ছে। মানা হচ্ছে না কোনো স্বাস্থ্যবিধি। বিষয়টি নজরে নিয়ে আজ বুধবার বিচারপতি এম ইনায়েতুর রহিমের বিশেষ হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিনকে উদ্দেশ করে হাইকোর্ট বলেন, ‘আপনি দায়িত্বপ্রাপ্ত পুলিশ প্রশাসনের কর্মকর্তা ও সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের সঙ্গে কথা বলুন। কীভাবে স্বাস্থ্যবিধি নিশ্চিত করে গ্রেপ্তার করা ব্যাক্তিদের হাজিরা নিশ্চিত করা যায়, সে বিষয়ে ব্যবস্থা নিতে বলুন।’

এর আগে বিষয়টি হাইকোর্টের নজরে আনেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মো. আসাদ উদ্দিন।

তিনি আদালতে বলেন, “‘লকডাউনে’ বিভিন্ন অভিযোগে রাজধানীর ৩৩টি থানা থেকে গ্রেপ্তার করে সবাইকে একযোগে আদালতের কয়েদখানায় নিয়ে যাওয়া হচ্ছে। পরে গারদখানায় ছয়শ থেকে সাতশ লোক একসঙ্গে ভিড় করছে। সেখানে কোর্ট কাস্টডিতে একজনের সঙ্গে একজন লেগে, একজনের নিঃশ্বাসের সঙ্গে আরেকজনের নিঃশ্বাস মিশে একাকার হচ্ছে। একইভাবে তাদের রিসিভি করার জন্য, দেখার জন্য গারদখানার সামনে ভিড় করছেন তাদের আত্মীয়-স্বজন। যে অবস্থা সেখানে দেখা গেছে, কোনো স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। আমি আপনার কাছে প্রার্থনা করতে চাই, যাদের গ্রেপ্তার করে নিয়ে যাওয়া হচ্ছে, তাদের স্ব স্ব থানায় রেখে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রডিউস করা যায় কি না।”

Leave A Reply

Your email address will not be published.