নর্দমার পানি সরাসরি খালে নিতে নকশা প্রণয়ন করবো: মেয়র তাপস

নর্দমার পানি সরাসরি খালে নিয়ে যেতে নকশা প্রণয়ন করা হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। তিনি বলেন, নকশা অনুযায়ী দীর্ঘমেয়াদী পরিকল্পনার আওতায় নর্দমাগুলোতে পানির ধারণক্ষমতা বাড়ানো হবে।

বুধবার নগরীর ফরচুন শপিং মল সংলগ্ন নর্দমা পরিষ্কারকরণ কার্যক্রম পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, আপনারা দেখেছেন এখানে তৈরি করা নর্দমায় পানি নিষ্কাশনে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। বৃষ্টির পানি সরাসরি খালে চলে যাওয়ার জন্য আমরা মহাপরিকল্পনা করছি। তার আওতায় নর্দমার নতুন নকশা প্রণয়ন করবো। পানি সরাসরি খালে চলে গেলে আমাদের আর জলাবদ্ধতা থাকবে না। এটা সম্ভব কিন্তু অত্যন্ত দুরূহ।

তিনি আরো বলেন, আগের নকশা করা নর্দমাগুলোতে ঢাকার বৃষ্টির পানির ধারণক্ষমতা নেই। সুতরাং আমাদের দীর্ঘমেয়াদি কার্যক্রম হাতে নিয়ে বন্দোবস্ত করতে হবে। মূল নর্দমা, নালা, প্রশাখাগুলো নতুনভাবে নকশা করতে হবে। ধারণক্ষমতা আমাদের বাড়াতে হবে। আমরা এখন যে ধারণক্ষমতা দেখি, তাতে এক পশলা বৃষ্টি হলেই পানি যাওয়ার সুযোগ থাকে না।

মেয়র তাপস বলেন, মশক নিয়ন্ত্রণে ব্যবহৃত কীটনাশক ও তেল চুরি রোধে কর্মপরিকল্পনায় পরিবর্তন আনা হচ্ছে। একই সঙ্গে তদারকি জোরদার করা হচ্ছে।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ডিএসসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহাম্মদ, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর মো. বদরুল আমিন, প্রধান প্রকৌশলী মো. রেজাউর রহমান, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কাজী মোর্শেদ হোসেন কামাল, প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন, তত্ত্বাবধায়ক প্রকৌশলী খায়রুল বাকের ও মুন্সি আবুল হাশেম, সংশ্লিষ্ট ওয়ার্ডগুলোর কাউন্সিলর ও সংরক্ষিত আসনের মহিলা কাউন্সিলররা।

Leave A Reply

Your email address will not be published.