নতুন পথে চলবে ফেরি

পদ্মাসেতুর পিলারে বার বার ধাক্কার ঘটনায় শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে নতুন পথ দিয়ে ফেরি চলাচল করবে। নতুন পথটি সোজাসুজি হওয়ায় ফেরি চলাচলে সহজ হবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

বিষয়টি নিশ্চিত করে বিআইডব্লিউটিসি মাওয়া (মেরিন) এজিএম মো. আহাম্মদ আলী জানান, শুক্রবার (১৩ আগস্ট) পদ্মাসেতুর ১০ নম্বর পিলারে ধাক্কা লাগার ঘটনার পর লৌহজংয়ের দোগাছিয়া আর্মি ক্যাম্পে ফেরি চালকসহ সংশ্লিষ্ট সকলকে নিয়ে মিটিং হয়েছে। সেখানে এ দুর্ঘটনা এড়াতে ফেরি পদ্মাসেতুর কোন কোন পিলারের নিচ দিয়ে যাবে এবং কোন কোন পিলারের নিচ দিয়ে আসবে তা নির্ধারণ করে দেয়া হয়েছে।

বলা হয়েছে, ৫, ৬, ৭ ও ৮ নম্বর পিলারে নিচ দিয়ে ফেরি বাংলাবাজার ঘাট থেকে শিমুলিয়া ঘাটে আসবে। আর ৩, ৪ ও ৫ নম্বর পিলারে নিচ দিয়ে ফেরি শিমুলিয়া থেকে বাংলাবাজার ঘাটে যাবে। এতদিন ফেরি চলছিল ৯, ১০, ১১ ও ১২ নম্বর পিলারে নিচ দিয়ে। সেনাবাহিনীর বলছে সোজাসুজি ফেরি চলতে হবে। তাই নতুন পথে ফেরি চলার জন্য বয়া লাগানো হবে। এবং স্রোতে বয়া ধরে আসতে হবে। আর এ বয়া লাগানোর কাজ করবে সেনাবাহিনী।

তিনি আরও জানান, এখনও বয়া বসানো হয়নি তাই বয়া না বসানো পর্যন্ত আগের পিলার দিয়েই ফেরি চালানোর সিদ্ধান্ত দেয়ায় পূর্বের রুটে অর্থাৎ ৯, ১০, ১১ ও ১২ নম্বর পিলারে নিচ দিয়েই এখন চলছে ফেরি। ফলে এ রুটে সীমিত আকারে ফেরি চালানো হচ্ছে। এ রুটে যে ফেরিগুলো শক্তিশালী সেগুলোই চলাচল করবে।

এদিকে, এই নৌরুটে সীমিত আকারে ফেরি চলাচল করায় এ রুট ব্যবহারকারীদের বিকল্প রুট পাটুরিয়া-দৌলদিয়া ও চাঁদপুর-শরীয়তপুর রুট ব্যবহার করতে বলা হয়েছে।

বিআইডব্লিউটিসি মাওয়া (বাণিজ্য) ম্যানেজার মো. ফয়সাল জানান, আজ রোববার (১৫ আগস্ট) সকাল থেকে এ রুটে ৫টি ফেরি চলাচল করছে। শিমুলিয়া ঘাটে ছোট ও পণ্যবাহী যান মিলে প্রায় ২ শতাধিক ও বাংলাবাজার ঘাটে প্রায় ৩ শতাধিক যানবাহন পারাপারের অপেক্ষায় রয়েছে।

উল্লেখ্য, এর আগে গেল ১৩ আগস্ট ও ৯ আগস্ট পদ্মাসেতুর ১০ নাম্বার পিলারে ফেরি ধাক্কা লাগায় ঘটনা ঘটে। এছাড়াও গত ২৩ জুলাই পদ্মা সেতুর ১৭ নম্বর পিলারের সঙ্গে ‘শাহজালাল’ নামের একটি রো রো ফেরির সংঘর্ষ হয়। এতে ফেরিটির অন্তত ২০ জন যাত্রী আহত হন। ঘটনার পরপরই ফেরির ইনচার্জ ইনল্যান্ড মাস্টার অফিসার আব্দুর রহমানকে বরখাস্ত করে বিআইডব্লিউটিসি। এছাড়াও গত ২, ১৬ ও ২০ জুলাই ১৬ ও ১৭ নম্বর পিলারে অন্যান্য ফেরির ধাক্কা লাগে। বার বার পদ্মাসেতুর পিলারে ধাক্কার ঘটনায় এ নতুন সিদ্ধান্ত নেয়া হয়।

Leave A Reply

Your email address will not be published.