নতুন চুক্তি করল বার্সেলোনা

এবারের দলবদলের মৌসুমটা পুরোপুরি তিক্ত অভিজ্ঞতাসম্পন্ন ছিলো বার্সেলোনার জন্য। প্রথমত, দলের অধিনায়ক লিওনেল মেসি ক্লাব ছাড়ার ইচ্ছাপ্রকাশ করেন, যা নিয়ে নানান নাটকীয়তা চলে প্রায় দেড় সপ্তাহ ধরে। সেই ঝামেলা মিটিয়ে আরও এক মৌসুম বার্সেলোনায় থাকতে রাজি হয়েছেন মেসি।

কিন্তু এরপর আবার দলের নতুন কোচ রোনাল্ড কোম্যান জানিয়েছেন, টাকার অভাবে নিজের মনমতো দল সাজাতে পারেননি তিনি। এছাড়া বেশ কিছু খেলোয়াড়কে স্রেফ নামমাত্র মূল্যে বিক্রি করেছে বার্সেলোনা। সবমিলিয়ে ট্রান্সফার উইন্ডোর ব্যর্থতাটা বেশ বড় হয়েই দাঁড়াচ্ছিল বার্সা প্রেসিডেন্ট জোসেফ বার্তেমেউয়ের জন্য।

তবে এরই মাঝে একটি ইতিবাচক কাজ করতে পারলেন বার্তেমেউ। দলের চার খেলোয়াড় জেরার্ড পিকে, মার্ক টের স্টেগান, ফ্রেংকি ডি ইয়ং এবং ক্লেমেন্ত লংলের সঙ্গে চুক্তি নবায়ন করেছে বার্সেলোনা। যেটিকে বার্তেমেউয়ের অন্যতম ভালো একটি পদক্ষেপ হিসেবেই দেখছেন বিশ্লেষকরা।

মঙ্গলবার রাতে উয়েফা চ্যাম্পিয়নস লিগের ম্যাচে ফেরেন্সভারোসকে ৫-১ গোলে হারানোর পরপরই এ চার খেলোয়াড়ের সঙ্গে চুক্তি নবায়নের খবর জানিয়েছে ব্লাউগ্রানারা। ম্যাচটিতে লাল কার্ড দেখে মাঠ ছেড়েছেন পিকে। তবে এটি তার চুক্তি নবায়নে কোনো প্রভাব ফেলেনি। স্প্যানিশ এ ডিফেন্ডারের সঙ্গে ২০২৪ পর্যন্ত চুক্তির মেয়াদ বাড়িয়েছে বার্সেলোনা।

তবে এ চুক্তির মেয়াদ তখনই বাড়বে, যখন ২০২১-২২ মৌসুমে ক্লাবের চাহিদামতো নির্ধারিত সংখ্যক ম্যাচ খেলতে পারবেন ৩৩ বছর বয়সী পিকে। বর্তমানে ক্লাবের হয়ে ১৩তম মৌসুমে থাকা পিকের নতুন বাইআউট ক্লজ ঠিক করা হয়েছে ৫০০ মিলিয়ন ইউরো।

গত কয়েক মাস ধরেই স্টেগানের সঙ্গে চুক্তি নবায়নের চেষ্টা করে যাচ্ছিল বার্সেলোনা। অবশেষে ২০২৫ পর্যন্ত চুক্তির মেয়াদ বাড়াতে রাজি হয়েছে এ জার্মান গোলরক্ষক। ২০১৪ সালে বরুশিয়া মনশেনগ্ল্যাডব্যাখে থেকে এসেছেন স্টেগান। পিকের মতো তারও বাইআউট ক্লজ ঠিক করা হয়েছে ৫০০ মিলিয়ন ইউরো।

ব্রাজিলিয়ান ডিফেন্ডার ক্লেমেন্ত লংলের সঙ্গে থাকা চুক্তির মেয়াদ ২০২৬ পর্যন্ত বাড়িয়েছে ব্লাউগ্রানারা। ২০১৮ সালে সেভিয়া থেকে বার্সেলোনায় আসার পর এখনও পর্যন্ত ৮৯টি ম্যাচ খেলেছেন ২৫ বছর বয়সী এ ফুটবলার। তার বাইআউট ক্লজ করা হয়েছে ৩০০ মিলিয়ন ইউরো।

লংলের মতো ২০২৬ পর্যন্ত মেয়াদ বাড়ানো হয়েছে ২৩ বছর বয়সী ডাচ মিডফিল্ডার ডি ইয়ংয়ের সঙ্গেও। গতবছর আয়াক্স থেকে বার্সেলোনায় এসেছেন ফ্রেংকি ডি ইয়ং। তার বাইআউট ক্লজ এখন ৪০০ মিলিয়ন ইউরো।

শুধু এ চারজনের সঙ্গে চুক্তির মেয়াদ বাড়িয়েই ক্ষান্ত হবেন না বার্সা প্রেসিডেন্ট বার্তেমেউ; খুব শিগগিরই দলের আরও অনেক খেলোয়াড়ের চুক্তির মেয়াদ বাড়াবেন তিনি- এমনটাই জানাচ্ছে স্প্যানিশ সংবাদমাধ্যমগুলো।

আরও পড়ুন
Loading...