দেশে টিকার আওতায় প্রায় ২ কোটি মানুষ

দেশের ১ কোটি ৯৬ লাখ ৭১ হাজার ৬২০ জন মানুষ করোনা টিকার আওতায় এসেছে। এখন পর্যন্ত ২ কোটি ১৩ লাখ ৩০ হাজার ৭৪৩ ডোজ করোনা টিকার প্রয়োগ হয়েছে। এর মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ১ কোটি ৫৬ লাখ ৩৬ হাজার ৪৬৩ এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৫৬ লাখ ৯৪ হাজার ২৮০ জন মানুষ।

এ পর্যন্ত প্রথম ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৯১ লাখ ১৮ হাজার ৬৫৩ আর নারী ৬৫ লাখ ১৭ হাজার ৮১০ জন। দ্বিতীয় ডোজ  টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৩৫ লাখ ৫৯ হাজার ৭৫২ আর নারী ২১ লাখ ৩৪ হাজার ৫২৮ জন।

এর মধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড প্রয়োগ হয়েছে ১ কোটি ৮ লাখ ৪৮ হাজার ৪৮২ ডোজ। চীনের সিনোফার্মের টিকা প্রয়োগ হয়েছে ৭৮ লাখ ১৩ হাজার ৮২ ডোজ। ফাইজার-বায়োএনটেকের টিকা প্রয়োগ হয়েছে ৯০ হাজার ৪৬৮ জন। আর মডার্নার টিকা প্রয়োগ হয়েছে ২৫ লাখ ৭৮ হাজার ৭১১ ডোজ।

অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৬৭ লাখ ৭২ হাজার ৭৪২ এবং নারী ৪০ লাখ ৭৫ হাজার ৭৪০ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৫০ লাখ ২৬ হাজার ৬৭৫ জন দ্বিতীয় ডোজ এবং ৫৮ লাখ ২১ হাজার ৮০৭ জন প্রথম ডোজ নিয়েছেন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৩১ লাখ ৬২ হাজার ৭০২ এবং নারী ১৮ লাখ ৬৩ হাজার ৯৭৩ জন। আর প্রথম ডোজ টিকা গ্রহণকারী ৩৬ লাখ ১০ হাজার ৪০ জন পুরুষ এবং নারী ২২ লাখ ১১ হাজার ৭৬৭ জন।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে।

এদিকে চীনের সিনোফার্মের টিকার প্রয়োগ ১৯ জুন থেকে শুরু হয়েছে। দ্বিতীয় ধাপে গণটিকাদান কর্মসূচিতে অদ্যাবধি এ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৪৩ লাখ ২৯ হাজার ৪৭১ এবং নারী ৩৪ লাখ ৮৩ হাজার ৬১১ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৭২ লাখ ৭৮ হাজার ৭৩৩ জন প্রথম ডোজ এবং ৫ লাখ ৩৪ হাজার ৩৪৯ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৪০ লাখ ২৩ হাজার ২৮৫ এবং নারী ৩২ লাখ ৫৫ হাজার ৪৪৮ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৩ লাখ ৬ হাজার ১৮৬ জন পুরুষ এবং নারী ২ লাখ ২৮ হাজার ১৬৩ জন।

ঢাকার ৭টি কেন্দ্রে এ পর্যন্ত ফাইজার-বায়োএনটেকের টিকা প্রয়োগ হয়েছে ৯০ হাজার ৪৬৮ ডোজ। টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ৭৭ হাজার ৩৭০ এবং নারী ১৩ হাজার ৯৮ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৫০ হাজার ২৫৫ জন প্রথম ডোজ এবং ৪০ হাজার ২১৩ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৪৩ হাজার ২৪৮ এবং নারী ৭ হাজার ৭ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৩৪ হাজার ১২২ জন পুরুষ এবং নারী ৬ হাজার ৯১ জন।

এদিকে ১৩ জুলাই থেকে দেশের সিটি কর্পোরেশনগুলোতে মডার্নার টিকা দেওয়া শুরু হয়েছে। এ পর্যন্ত এই টিকা প্রয়োগ হয়েছে ২৫ লাখ ৭৮ হাজার ৭১১ ডোজ। এই টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ১৪ লাখ ৯৮ হাজার ৮২২ এবং নারী ১০ লাখ ৭৯ হাজার ৮৮৯ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ২৪ লাখ ৮৫ হাজার ৬৬৮ জন প্রথম ডোজ এবং ৯৩ হাজার ৪৩ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ১৪ লাখ ৪২ হাজার ৮০ এবং নারী ১০ লাখ ৪৩ হাজার ৫৮৮ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৫৬ হাজার ৭৪২ জন পুরুষ এবং নারী ৩৬ হাজার ৩০১ জন।

স্বাস্থ্য অধিদফতর জানায়, সোমবার বিকেল সাড়ে ৫টা পর্যন্ত ৩ কোটি ২৬ লাখ ৬২ হাজার ৫০১ জন করোনা টিকার জন্য নিবন্ধন করেছেন।

Leave A Reply

Your email address will not be published.